২১ নভেম্বর, ২০১৭ ০০:১৪

ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ

অনলাইন ডেস্ক

ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ

ফাইল ছবি

প্রথম বাংলাদেশি ক্রীড়াবিদ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাহায্য সংস্থা ইউএসএইডের শুভেচ্ছাদূত হয়েছেন জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। সোমবার রাজধানীর একটি হোটেলে ইউএসইডের সঙ্গে ১ বছরের চুক্তি স্বাক্ষর করেন তিনি। 

চুক্তির অংশ হিসেবে সামাজিক উন্নয়নে সংস্থাটির বিভিন্ন কর্মসূচির প্রচারণা কাজে অংশ নিবেন বিপিএলে খুলনা টাইটান্সের আইকন ও অধিনায়ক মাহমুদুল্লাহ। সবার জন্য টেকসই শিক্ষা, সুস্বাস্থ্য, পুষ্টি নিশ্চিত করতে জনসচেতনতা বাড়াতে ভূমিকা রাখবেন তিনি। 

একই সমাজের সার্বিক কর্মকাণ্ডে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করার পাশাপাশি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করবেন বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদুল্লাহ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘বর্তমান তরুণ প্রজন্মই ভবিষ্যত বাংলাদেশের রূপকার। ইউএসএইডের শুভেচ্ছাদূত হিসেবে দেশের সব তরুণকে এ বার্তাই দিতে চাই। সমাজের সব অসঙ্গতি দূর করতে তাদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, নারীর নিরাপত্তা ও ক্ষমতায়নে সবার সহযোগিতা দরকার। আমি একজন বাবা, স্বামী কিংবা সন্তান হিসেবে এটাই বিশ্বাস করি নারী-পুরুষের সমান অংশগ্রহণে দেশ এগিয়ে যাবে।’

১৯৭১ সাল থেকে এ যাবত ইউএসএইডের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার সহয়তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। ইউএসএইডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সংস্থাটির বাংলাদেশের মিশন প্রধান ইয়ানিনা জারুজেলস্কি। 

ইউএসএইডের মিশন প্রধান বলেন, ‘স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত রয়েছে ইউএসএইড। দেশ ও দেশের বাইরে মাহমুদুল্লাহ রিয়াদের মতো চ্যাম্পিয়ন ক্রিকেটার নিশ্চয়ই সবার জন্য বড় অনুপ্রেরণা। শুভেচ্ছা দূত হিসেবে মাহমুদুল্লাহ নিশ্চয়ই আমাদের কর্মকাণ্ডকে আরও গতিশীল করবেন।’

বিডি প্রতিদিন/২১ নভেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর