২২ নভেম্বর, ২০১৭ ১০:৩৯

র‌্যাঙ্কিংয়ে উন্নতি বিরাটের, অবনতি জাদেজার

অনলাইন ডেস্ক

র‌্যাঙ্কিংয়ে উন্নতি বিরাটের, অবনতি জাদেজার

টেস্ট ক্রিকেটে আইসিসি-র ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি হয়েছে বিরাট কোহলির। তালিকায় তার স্থান পঞ্চম। অন্যদিকে, বোলারদের তালিকায় একধাপ পিছিয়ে তৃতীয় স্থানে নেমেছেন রবীন্দ্র জাদেজা।

ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে আন্তর্জাতিক কেরিয়ারের ৫০ তম শতরান করেছেন কোহলি। এরপরই অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে সরিয়ে পঞ্চম স্থানে উঠে এলেন তিনি। 

উল্লেখ্য, টি-২০ এবং একদিনের ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থানে রয়েছেন কোহলি। ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান দুই ধাপ এগিয়ে রয়েছেন ২৮তম স্থানে। বোলারদের তালিকায় ভুবনেশ্বর কুমার আট ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ারের সেরা ২৯তম স্থানে। সামি একধাপ এগিয়ে রয়েছেন ১৮তম স্থানে।

বোলার ও অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে আসার সম্ভাবনা দিয়ে শ্রীলঙ্কা সিরিজ শুরু করেন জাদেজা। কিন্তু ইডেন টেস্টে ছিল পেসারদেরই দাপট। তাই খালি হাতেই ফিরতে হয় তাকে। বোলাকদের তালিকায় তৃতীয় স্থানে নেমে গিয়েছেন জাদেজা। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে ২০ পয়েন্ট হারিয়েছেন তিনি। সিরিজের বাকি ম্যাচগুলোতে ভালো পারফর্ম করে র‌্যাঙ্কিংয়ে উন্নতির সুযোগ রয়েছে তার।

দলগুলোর র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থানে রয়েছে ভারত। আসন্ন অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডকে ২-০ বা তার বেশি ব্যবধানে হারাতে পারলে ইংল্যান্ডকে টপকে যাবে পঞ্চম স্থানে থাকা অস্ট্রেলিয়া। সিরিজ ৫-০ তে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে তিন নম্বরে চলে আসতে পারে অজি ব্রিগেড। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

বিডি প্রতিদিন/২২ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর