২৩ নভেম্বর, ২০১৭ ০৮:৫৬

নেইমারের পর মেসির বার্সা ছাড়ার গুঞ্জন!

অনলাইন ডেস্ক

নেইমারের পর মেসির বার্সা ছাড়ার গুঞ্জন!

সংগৃহীত ছবি

ব্রাজিলীয় ফরোয়ার্ড নেইমার ইতোমধ্যে বার্সা ছেড়ে পিএসজিতে পাড়ি জমিয়েছেন।  এবার বার্সার প্রাণ ভোমরা লিওনেল মেসিও বার্সা ছাড়তে যাচ্ছেন এমন গুঞ্জন উঠেছে।  আর গুঞ্জনের কারণটাও যথার্থ।  কেননা ঘড়ির কাঁটা থেমে নেই।  হাতে সময় আছে এক মাসের একটু বেশি।  কিন্তু এখনো লিওনেল মেসির চুক্তি নবায়ন নিয়ে কোনও পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। 

প্রশ্ন উঠেছে ডিসেম্বরের মধ্যে চুক্তি নবায়ন হবে তো? না হলেই জানুয়ারিতে কী অন্য ক্লাবে দলবদলের ব্যাপারে দরকষাকষি করতে যাচ্ছেন মেসি। 

তবে মেসির সতীর্থ মিডফিল্ডার আইভান রাকিটিচ কিন্তু ন্যু ক্যাম্পে মেসির থাকা নিয়ে খুবই আত্মবিশ্বাসী।  তিনি অবশ্য এ ব্যাপারে শতভাগ নিশ্চয়তা দিতে পারছেন না।

উল্লেখ্য, গত জুলাইয়ে মেসির সঙ্গে তিন বছরের (২০২১ সাল পর্যন্ত) চুক্তি নবায়নের ঘোষণা দেয় বার্সেলোনা। তখন দাবি করা হয়, চুক্তি নবায়ন নিয়ে সম্মত হয়েছেন মেসির এজেন্ট ও তার বাবা হোর্হে। যদিও ৩০ বছর বয়সী ফুটবলার, তার বাবা কিংবা খেলোয়াড়ের আইনজীবীদের পক্ষ থেকে কেউই এ চুক্তি ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেননি। 

মেসির এজেন্ট ও আইনজীবীদের নীরবতায় ন্যু ক্যাম্পে তৈরি হয়েছে উদ্বেগ আর উত্কণ্ঠা। গুঞ্জন আরো উসকে দিয়েছেন ব্রাজিলিয়ান গ্রেট রোনালদিনহো। গোল ডটকমকে তিনি বলেছেন, ‘সে যদি হৃদয় থেকেই অন্য কোনো ক্লাবে যেতে চায়— যদিও আমি বার্সেলোনার দূত— আমি তাকে সমর্থনই করব।’

বার্সেলোনার খ্যাতিমান গীতিকার হোয়ান ম্যানুয়েল সেরাত বলেছেন, মেসির বিষয়টি নিয়ে তিনি রীতিমতো ‘উদ্বিগ্ন’ ও ‘দ্বিধান্বিত’। 

বার্সার ভাইস প্রেসিডেন্ট জর্দি মেস্ত্রে বলেছিলেন, নেইমারের থাকা নিয়ে তিনি ‘২০০%’ নিশ্চিত। সে কথা মনে করিয়ে দিয়ে সেরাত যে খোঁচা মেরেছেন, তাতে সমর্থকরা নড়েচড়ে বসতে পারেন: ‘নেইমারের ব্যাপারটিও নিশ্চিত ছিল। মনে আছে?’ 

সেরাতের এ কথার পরই বার্সেলোনা প্রেসিডেন্ট মারিয়া হোসেপ বার্তোমেউ বলেছেন, সঠিক সময়েই চুক্তি নবায়নের কাগজে সই করবেন মেসি।

মেসির আত্মজীবনীকার ও বার্সেলোনায় কাজ করা ক্রীড়া সাংবাদিক রামিরো মার্টিন বলেন, ‘আমার কাছে সবকিছু যেন ঠিক মনে হচ্ছে না। বলা হচ্ছে, চুক্তির বিষয়টি প্রায় পাকা। কিন্তু একটি ফটোর অনুপস্থিতি দেখছি, যা প্রতীকী কিন্তু খুবই তাত্পর্যপূর্ণ। এটাই বলছে, সে থাকছে না।’ 

বার্সেলোনার সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ভিক্টর ফন্ট বলেন, ‘যারা ভেতরের খবর রাখেন, তারা জানেন যে, প্রেসিডেন্ট ও বোর্ডের সঙ্গে বেশ কয়েকটি কারণেই ভালো সম্পর্ক নেই মেসির।’ মেসির অসন্তোষের আরেকটি কারণ মামলা। তিনি যখন স্পেনে কর ফাঁকি মামলায় পড়েন, তখন ক্লাবের পক্ষ থেকে নেয়া পদক্ষেপে খুশি হতে পারেননি। ওই সময় মেসি বার্সা ছেড়ে যাওয়ার হুমকিও দেন।

মেসির বার্সা সতীর্থ রাকিটিচ অবশ্য চুক্তি নবায়ন নিয়ে আশাবাদী। ক্রোয়াট এ তারকাকে মেসির চুক্তি নবায়নের জটিলতা নিয়ে প্রশ্ন করা হলে বলেন, ‘লিও (মেসি) সবসময়েই মতোই আছে। আমরা তার বিষয়টি নিয়ে আলোচনা করি না। প্রত্যেকেরই নিজস্ব চিন্তাভাবনা ও গোপনীয়তা থাকে, আপনার উচিত তাকে সম্মান দেখানো। তার নাম বার্সার ইতিহাসেরই অংশ। এটা প্রতীকের মতো। বার্সাকে বিখ্যাত করার পেছনে তার অনেক অবদান। আমি অবশ্যই তার থাকার ব্যাপারে শতভাগ নিশ্চয়তা দিতে পারি না। এটা খুবই স্বাভাবিক যে, সমর্থকরা তার সই করার অপেক্ষায় রয়েছেন। এটা চাই আমিও, কেননা তার সঙ্গে খেলে যেতে চাই। আমার ধারণা, মেসি নিজেও এমনটি ভাবেন এবং আমরা একত্রে বহুদূর যাব।’

উল্লেখ্য, মেসি ২০০৪ সাল থেকে খেলছেন বার্সার সিনিয়র দলে। লা লিগায় ৩৯৪ এবং সব মিলিয়ে ৬০০ ম্যাচ খেলেছেন। সুদীর্ঘ ক্যারিয়ারে করেছেন ৫২৩ গোল। অ্যাসিস্ট করেছেন ২৩৪ গোলে। বার্সার হয়ে জিতেছেন ৪২৫ ম্যাচ। ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা এ খেলোয়াড়ের হ্যাটট্রিক ৩৯টি! বার্সার হয়ে দলগতভাবে জিতেছেন ৩০টি ট্রফি। এছাড়া ব্যক্তিগত পর্যায়ে পাঁচটি ব্যালন ডি’অর ও চারটি গোল্ডেন বুট জিতেছেন।

বিডিপ্রতিদিন/ ২৩ নভেম্বর, ২০১৭/ ই জাহান 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর