১২ ডিসেম্বর, ২০১৭ ১২:৩৭

ভারতের ক্রীড়াসূচিতে ব্যাপক পরিবর্তন আনলো বিসিসিআই

অনলাইন ডেস্ক

ভারতের ক্রীড়াসূচিতে ব্যাপক পরিবর্তন আনলো বিসিসিআই

সম্প্রতি কলকাতায় ভারতীয় দলের ক্রীড়াসূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। প্রশ্ন তুলেছিলেন ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া নিয়েও। ভারত অধিনায়কের মন্তব্যের পরই দেশটির ক্রীড়াসূচিতে আমূল পরিবর্তন আনলো বিসিসিআই।

সোমবার বিসিসিআই-এর বিশেষ সাধারণ সভায় টিম ইন্ডিয়ার কাঁধ থেকে বোঝা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগে ঠিক ছিল ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে ৩৯০ দিন খেলবেন বিরাটরা। এখন তা কমিয়ে করা হল ৩০৬ দিন। এই চার বছরে সব ফরম্যাট মিলিয়ে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে মোট ৮১ টি ম্যাচ। যার মধ্যে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার মতো হাই-প্রোফাইল সিরিজগুলোও। তবে ২০২১ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৩ বিশ্বকাপকে এই ক্রীড়াসূচির মধ্যে ধরা হয়নি। তবে এবার টেস্টের তুলনায় সীমিত ওভারেই বেশি জোর দিচ্ছে বোর্ড। এদিকে ভারতের মাটিতে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটাবে আফগানিস্তান, সে কথাও জানানো হল।

চলতি মৌশুমে আইপিএল এর পরই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে ভারত। তারপরই ছিল ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা সফর। আবার ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা মিলিয়ে মোট ২৩টি ম্যাচ খেলেছেন বিরাটরা। জানুয়ারিতেই রয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জ। স্বাভাবিকভাবেই ক্রিকেটারদের লাগাতার ম্যাচ খেলা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ভারত অধিনায়ক। বিশেষ করে প্রোটিয়াদের বিরুদ্ধে নামার আগে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন ছিল বলেও অভিমত ছিল তাঁর। 

বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর ২০১৭/ওয়াসিফ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর