১৭ ডিসেম্বর, ২০১৭ ০৪:২৩

শচীনকে টপকে রেকর্ড স্মিথের

অনলাইন ডেস্ক

শচীনকে টপকে রেকর্ড স্মিথের

সংগৃহীত ছবি

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ লড়াই মানেই টান টান উত্তেজনা। কথার লড়াই, রেকর্ড বইয়ে নতুন সংযুক্তি। এবার নতুন রেকর্ড গড়লেন অ্যাশেজে দুরন্ত ছন্দে থাকা অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভেন স্মিথ। মূলত স্মিথের চওড়া ব্যাটেই বিপাকে পড়েছে ইংল্যান্ড। 

অ্যাশেজের প্রথম টেস্টের পর ফের তৃতীয় টেস্টে সেঞ্চুরি করেছেন স্মিথ। তাও ডাবল সেঞ্চুরি। আর এতেই ক্রিকেট আইকন শচীন টেন্ডুলকারকে ছাপিয়ে গেলেন অজি অধিনায়ক। তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে ২২টি টেস্ট শতরান করে ফেললেন স্টিভ স্মিথ।

২২টি শতরান করতে শচীনের লেগেছিল ১১৪টি ইনিংস। সেখানে ২২টি শতরান করতে স্মিথ খেললেন ১০৮টি ইনিংস। তবে, স্মিথের থেকেও কম ইনিংসে এই মাইলস্টোন স্পর্শ করার নজির আছে ডন ব্র্যাডম্যান এবং সুনীল গাভাস্কারের। ২২টি শতরান করতে কিংবদন্তি ডন ব্র্যাডম্যান নিয়েছিলেন ৫৮টি ইনিংস এবং সুনীল গাভাস্কারের লেগেছিল ১০১টি ইনিংস।

২২টি সেঞ্চুরির মধ্যে অস্ট্রেলীয় অধিনায়ক হিসেবে ১৪টি শতরান করলেন স্মিথ। চলতি বছরে টেস্ট ক্রিকেটে ১০০০ রানের গণ্ডিও পেরিয়েছেন স্টিভ। এই নিয়ে পর পর চার বছরে ১০০০ রানের রেকর্ড গড়লেন তিনি। ম্যাথু হেডেনের পর প্রথম ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়লেন স্মিথ।

বিডিপ্রতিদিন/ ১৭ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর