শিরোনাম
১৭ ডিসেম্বর, ২০১৭ ১৮:২৭

১৯৪৬ সালের পর স্মিথদের রান উৎসবের রেকর্ড!

অনলাইন ডেস্ক

১৯৪৬ সালের পর স্মিথদের রান উৎসবের রেকর্ড!

অ্যাশেজ মানেই আগুন ঝড়ানো ক্রিকেট।  ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সবক্ষেত্রেই রেকর্ড বইয়ে নতুন পালক যুক্ত হওয়ার মৌসুম। রেকর্ড ভেঙে রেকর্ড গড়ার মৌসুম।  আর এবার সেটা বেশ ভালভাবেই করলে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ ও মিচেল মার্শ।

ইংলিশদের বিপক্ষে রীতিমতো রান উৎসব করেছেন এ দুই ব্যাটসম্যান।  স্মিথ ডাবল সেঞ্চুরি তুলে নিলেও মিচেল মার্শ পারেননি। পার্থ টেস্টের তৃতীয় দিন শেষে তার যা সংগ্রহ ছিল, সেটা নিয়েই সন্তষ্ট থাকতে হলো।

জোড়া ডাবল সেঞ্চুরির দেখা পেল না অ্যাশেজ। স্টিভেন স্মিথও মাত্র ১০ রান যোগ করে আউট হলেন। কিন্তু ততক্ষণে দলীয় রেকর্ডটটা হয়ে গেছে। ৭১ বছর পর ঘরের মাঠে সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ড গড়ে ফেলল স্মিথ বাহিনী। 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে আজ ৯ উইকেটে ৬৬২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে অজিরা। জবাবে ৪ উইকেটে ১৩২ রান তুলে দিন শেষে করেছ ইংল্যান্ড। অজি অধিনায়ক স্টিভেন স্মিথ ২৩৯ এবং মার্শ ১৮১ রানের দুর্দান্ত দুটি ইনিংস উপহার দিয়েছেন।

অস্ট্রেলিয়ার মাটিতে সর্বশেষ ১৯৪৬ সালে অ্যাশেজ সিরিজে সিডনি টেস্টে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৬৫৯ রান সংগ্রহ করেছিল অস্ট্রেলিয়া। পরবর্তী ৭১ বছর অক্ষত ছিল সেই রেকর্ড।

পার্থ টেস্টের প্রথম ইনিংসে ৬৬২ রান তুলে সেই রেকর্ড ভেঙে দিল স্মিথ বাহিনী।  
অজিরা দেশের মাটিতে সর্বশেষ ৬ শতাধিক রানের সংগ্রহ গড়তে পেরেছিল ২০০৯ সালে। ৬৬২ রান হল অ্যাশেজের ইতিহাসে অস্ট্রেলিয়ার পঞ্চম সর্বোচ্চ দলীয় সংগ্রহ। পাশাপাশি নিজেদের ক্রিকেট ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহও বটে।

বিডিপ্রতিদিন/ ১৭ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর