২০ জানুয়ারি, ২০১৮ ১৪:৪২

সিরিজ হারের ময়ানতদন্ত শেষ, 'বিরাট' লজ্জায় কোহলিরা

অনলাইন ডেস্ক

সিরিজ হারের ময়ানতদন্ত শেষ, 'বিরাট' লজ্জায় কোহলিরা

ফাইল ছবি

ভারতের মাঠে বিরাট কোহলিদের দুর্দান্ত পারফরম্যান্সের দিনগুলো যেন এখন স্বপ্ন মনে হচ্ছে। দক্ষিণ আফ্রিকায় খেলতে নেমে রীতিমতো বেকায়দায় কোহলির ভারত। বোলাররা অবশ্য প্রশংসা কুড়িয়েছেন। কিন্তু ব্যাটসম্যানরা একদমই ব্যর্থ।

পরিসংখ্যান বলছে, টপ অর্ডার অর্থাৎ প্রথম ৬ জন ব্যাটসম্যানদের পারফরম্যান্সের ছবিটা রীতিমতো হতাশাজনক। ১৯৯২ সাল থেকে এ দেশে টেস্ট খেলা শুরু ভারতের। অঙ্কের বিচারে সবচেয়ে খারাপ করেছেন এবার কোহলিরাই ।

১৯৯২ সালের সফরে কোপলার ওয়েসেলসের দলের বোলিং সামলাতে নাকানি চোবানি খেয়েছিলেন আজহার-শচীনরা। সেবার প্রথম ৬ জনের গড় রান ছিল ২৪.৪২। এবার সেই গড়কেও ছাপিয়ে গিয়েছেন রোহিতরা। কোহলির ১৫৩ রানের ইনিংসটি সত্ত্বেও গড় দাঁড়িয়েছে ২০.৪৫। আর কোহলি যদি সেই দুর্দান্ত ইনিসংটি না খেলতেন, সেক্ষেত্রে গড় দাঁড়াত ১৪.০৮ রান। 

ভারতীয় টপ অর্ডারের এই পারফরম্যান্স, খারাপের নিরিখে (দুই বা তার বেশি ম্যাচের টেস্ট সিরিজের ক্ষেত্রে) সর্বকালের তালিকায় ৩ নম্বরে। অর্থাৎ ১৯৩২ সাল থেকে গত আট দশকের হিসেবে এমন খারাপ পারফরম্যান্স ভারতের টপ অর্ডারকে প্রায় করতে দেখা যায়নি বললেই চলে। কোহলিদের আগে রয়েছে মাত্র দুটি ভারতীয় টপ অর্ডার।

সিরিজ হারের ময়ানতদন্ত করতে গিয়ে এই তথ্য উঠে আসছে। নিশ্চিত ভাবেই এটা প্রমাণ করে দিচ্ছে, সিরিজ হারের আসল ভিলেন কিন্তু টপ অর্ডারের এই ব্যর্থতা। গহীন অরণ্যে সাফারি সেরে ফিরেছেন কোহলিরা। তৃতীয় টেস্টে ‘কামব্যাক’ করতে পারবেন কি না, সেই উত্তরটা আসলে রয়েছে টপ অর্ডারের কাছেই।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর