২২ জানুয়ারি, ২০১৮ ০৯:০২

ফিরছেন রাহানে, প্রশ্ন অশ্বিন-পার্থিবকে নিয়ে

অনলাইন ডেস্ক

ফিরছেন রাহানে, প্রশ্ন অশ্বিন-পার্থিবকে নিয়ে

ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকা সফরে আসার পর এই প্রথম কোন অনুশীলন সেশনে তাকে সহ-অধিনায়কের মতো দেখাচ্ছিল। তিনি মানে অজিঙ্ক রাহানে। রবিবারের ওয়ান্ডারার্সে ভারতীয় দলের অনুশীলনের সময় তাকে যে রকম সক্রিয় দেখাল, তাতে বলাই যায়, তৃতীয় তথা শেষ টেস্টে অবশেষে তিনি দলে ফিরছেন।

যার ফলে ভারতের একাদশ নিয়ে চলা বিতর্কের ঝড় কিছুটা স্তিমিত হয়ে আসছে। তবে রাহানে নিয়ে ঝড় শান্ত হলেও নতুন ঝড়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। রবিবার পর্যন্তও ওয়ান্ডারার্সের বাইশ গজের ওপর সবুজের যা সমারোহ, বেশ সন্দেহ জাগছে দলের আর এক  সিনিয়র অশ্বিনকে না এবার বাইরে বসতে হয়।

এমনিতে বিদেশের মাঠে অশ্বিনকে বাইরে রেখে নামাটা ইউএফও দেখতে পাওয়ার মতো কোনও চমক নয়। সেঞ্চুরিয়নে আগের টেস্টেই পিচে ভর্তি ঘাস থাকা তাকে প্রথম একাদশের বাইরে রাখার কথা ভাবা হয়েছিল। পরে সেই ভাবনা বদলে যায় সেঞ্চুরিয়নের বাইশ গজ থেকে পুরোপুরি ঘাস উড়ে যাওয়ায়।

এদিকে ভারতের উইকেটকিপারের স্থান নিয়ে জোরাল লড়াই শুরু হয়েছে পার্থিব পটেল এবং দীনেশ কার্তিকের মধ্যে। পার্থিব সেঞ্চুরিয়নে যা কিপিং করেছেন, সেখানেই তার টেস্ট কেরিয়ার থেমে যাওয়া উচিত। সমস্যা হচ্ছে, পার্থিবকে বসালে নিতে হবে দীনেশ কার্তিককে। যিনি শেষ টেস্ট খেলেছেন আট বছর আগে চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে।

ওয়ান্ডারার্সের প্রধান পিচ প্রস্তুতকারক আবার জানালেন, সেঞ্চুরিয়ন পিচ নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকান টিম ম্যানেজমেন্টের ক্ষোভের কথা শুনেছেন। এখানে তাই পর্যাপ্ত পরিমাণে ঘাস ছেড়ে রেখেছেন। তার আরও দাবি, এখানে ঘাস উড়বে না। এমনিতেই ওয়ান্ডারার্সে গতি এবং বাউন্স বেশি থাকে। তার উপর ঘাস থাকে মানে বোঝাই যাচ্ছে, কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডি-দের আগুনের সামনে ভারতীয় ব্যাটিংকে ফেলতে চাইছে দক্ষিণ আফ্রিকা।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর