২৩ জানুয়ারি, ২০১৮ ১৮:৫৯

স্বল্প পুঁজিতেও বড় জয় বাংলাদেশের

অনলাইন ডেস্ক

স্বল্প পুঁজিতেও বড় জয় বাংলাদেশের

সংগৃহীত ছবি

ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে স্বল্প রানের পুঁজি নিয়েও ৯১ রানে বড় জয় পেয়েছে বাংলাদেশ। টাইগারদের ছুড়ে দেওয়া ২১৭ রানের ছোট টার্গেটে ব্যাট করতে নেমে মাশরাফি, সাকিব, মুস্তাফিজদের আঁটসাঁট বোলিংয়ে ১২৫ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ফলে ত্রিদেশীয় সিরিজে টানা তৃতীয় জয় পায় মাশরাফিরা। 

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২১৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৪ রানেই প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। অধিনায়ক মাশরাফির বলে সাব্বির রহমানের তালুবন্দি হন অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজা (৫)। এরপর একই ওভারে পরপর দুই বলে সলোমন মির (৭) এবং ব্রেন্ডন টেইলরের (০) উইকেট তুলে নেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব। পরে ক্রেইগ এরভিনকে (১১) সেই সাব্বিরের তালুবন্দি করে দ্বিতীয় শিকার ধরেন মাশরাফি।

সিকান্দার রাজা আর পিটার মুর মিলে ৩৪ রানের জুটি গড়ে বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু সানজামুলের পরপর দুই বলে মুর (১৪) আর ওয়েলারকে (০) ফিরিয়ে প্রতিরোধ ভাঙে। এছাড়া অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে (২৩) ফেরান রুবেল হোসেন।

এরপর সর্বোচ্চ ৩৯ রান করা সিকান্দার রাজাকে বোল্ড করেন কাটার মাস্টার মুস্তাফিজ। চেতারাকে (৮) ফিরিয়ে তৃতীয় উইকেট তুলে নেন সাকিব। মুস্তাফিজের বলে জার্ভিস (১০) মাহমুদ উল্লাহর তালুবন্দি হলে ৩৬.৩ ওভারে ১২৫ রানেই থামে জিম্বাবুয়ের ইনিংস।

এর আগে, ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাটিং নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি। কিন্তু ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোচট খায় বাংলাদেশ। দলীয় ছয় রানের মাথায় হারায় বিজয়কে (১)। এরপর সাকিব ও তামিম ১০৬ রানের জুটি গড়ে সেই ধাক্কা সামলে নেন। কিন্তু সাকিব আউটের পর মুশফিক-তামিমের ৩৫ রানের জুটি ছাড়া আর বড় কোনো জুটিই গড়তে পারেনি বাংলাদেশ। মুশফিক (১৮) মাহমুদউল্লাহ (২), সাব্বির (৬), নাসির (২) ও মাশরাফি (০) রান করেছেন। ১৭০ রান তুলতেই খুইয়েছে ৮ উইকেট। যেন আসা-যাওয়ার খেলায় মেতে উঠলেন মাহমুদউল্লাহ-সাব্বির-নাসিররা। গ্রায়েম ক্রেমার ৪টি ও কাইল জার্ভিস ৩টি, সিকান্দার রাজা ও টেন্ডাই চাতারা ১টি করে উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামান।

তবে শেষদিকে টেলএন্ডার সানজামুল ও মুস্তাফিজের কল্যাণে ২০০ রানে ঘর অতিক্রম করতে সক্ষম হয় বাংলাদেশ। ফলে জিম্বাবুয়েকে মাত্র ২১৭ রানের টার্গেট দেয় স্বাগতিক বাংলাদেশ। 

বিডি প্রতিদিন/২৩ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর