Bangladesh Pratidin

ফোকাস

  • মধ্যরাতে তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ চার মাদক বিক্রেতা নিহত হয়েছে। এরমধ্যে কুমিল্লায় ২ জন, চুয়াডাঙ্গা ও চট্টগ্রামে একজন করে নিহত হয়েছে।
  • কক্ষপথে পৌঁছেছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:১৭ অনলাইন ভার্সন
ফের একই ভুলের পুনরাবৃত্তি কাগিসো রাবাদার
অনলাইন ডেস্ক
ফের একই ভুলের পুনরাবৃত্তি কাগিসো রাবাদার
ফাইল ছবি

গত বছর আইসিসির আচরণবিধি ভেঙে একটি টেস্ট থেকে নির্বাসিত হয়েছিলেন। ভুল থেকে শিক্ষা নেননি প্রোটিয়া সেই পেস বোলার। কারণ চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে একই ভুল করে ফের নির্বাসনের মুখে কাগিসো রাবাদা।

সেন্ট জর্জেস পার্কে ভারতীয় ইনিংসের অষ্টম ওভারে শিখর ধাওয়ানকে আউট কররা পর হাত দেখিয়ে তাকে বিদায় জানান রাবাদা। সঙ্গে বাক্যবাণও ছুঁড়ে দেন তরুণ এই প্রোটিয়া পেসার। পরে ড্রেসিংরুমে ফিরে যাওয়ার নির্দেশ সূচক অঙ্গভঙ্গি করেন। স্বাভাবিকভাবেই রাদাবার আচরণ বিরক্ত করে শিখর ধাওয়ানকে।

আইসিসি অবশ্য গোটা বিষয়টি হাল্কাভাবে নিতে রাজি নয়। ম্যাচ অফিসিয়ালদের অভিযোগক্রমে রাবাদাকে এমন আচরণের জন্য শাস্তি দেওয়া হয়। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.১.৭ ধারায় দোষি সাব্যস্ত হন রাবাদা। প্রতিপক্ষ ব্যাটসম্যানকে আউট করার পর এমন আগ্রাসন আইসিসির আচরণবিধির পরিপন্থি।

ফলে রাবাদার ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেন ম্যাচ রেফারি অ্যান্ড্রু পাইক্রফ্ট। একই সঙ্গে তার খাতায় যোগ হয় একটি ‘ডিমেরিট পয়েন্ট’। এক বছরে চারটি ডিমেরিট পয়েন্ট যোগ হলে সংশ্লষ্ট ক্রিকেটারকে একটি টেস্ট বা দু’টি সীমিত ওভারের ম্যাচ থেকে নির্বাসিত করা হয়। ২৪ মাসের মধ্যে ডিমেরিট পয়েন্ট ৮ হলে একটি টেস্ট ও দু’টি সীমিত ওভারের ম্যাচ অথবা চারটি সীমিত ওভারের ম্যাচ থেকে নির্বাসিত করা হয় সেই ক্রিকেটারকে।

রাবাদা ইতিমধ্যেই নিজের অ্যাকাউন্টে যোগ করেছেন ৫ ডিমেরিট পয়েন্ট। গত বছর ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে ৩ পয়েন্ট এবং জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টে ১ পয়েন্ট রাবাদার সাসপেনশন অ্যাকাউন্টে যোগ হয়েছিল। ফলে ট্রেন্ট ব্রিজ টেস্টে মাঠে নামতে পারেননি তিনি৷ আবার একই ভুলের পুনরাবৃত্তি করলেন কাগিসো।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর‌

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow