১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৩২

ক্রিকইনফোর বর্ষসেরায় এবার নেই কোন বাংলাদেশি

অনলাইন ডেস্ক

ক্রিকইনফোর বর্ষসেরায় এবার নেই কোন বাংলাদেশি

এবার ক্রিকইনফো অ্যাওয়ার্ডের ১১তম আসর। দশটি ক্যাটাগরিতে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। পুরস্কার জয়ীদের তালিকায় অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, আফগানিস্তান থেকে নাম থাকলেও নেই কোন বাংলাদেশি ক্রিকেটার। শুরুতে তিন ধরনের ক্রিকেটে ব্যাটিং, বোলিংয়ে সেরা পারফরম্যান্স বাছাই করেছে ওয়েবসাইটটি। 

শুরুতে তিন ধরনের ক্রিকেটে ব্যাটিং, বোলিংয়ে সেরা পারফরম্যান্স বাছাই করেছে ওয়েবসাইটটি। পরে সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার ও ক্রিকইনফোর সিনিয়র সম্পাদকদের নিয়ে গঠিত জুরি বোর্ডের ভোটে নির্বাচিত করেছে সেরা পারফর্মারকে।

এবারের জুরি বোর্ডে ছিলেন অস্ট্রেলিয়ার ইয়ান চ্যাপেল, ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ, পাকিস্তানের রমিজ রাজা, সাউথ আফ্রিকার ড্যারেন কালিনান, ভারতের অজিত আগারকার এবং ক্রিকইফোর সিনিয়র এডিটর মার্ক নিকোলসন।

এবার বেস্ট টেস্ট ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কার জিতে নিয়েছেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। টেস্ট বোলিং অ্যাওয়ার্ড পেয়েছেন অজি স্পিনার নাথান লায়ন।

গত বছর পুনেতে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার অপ্রত্যাশিত জয়ে ভূমিকা ছিল স্টিভেন স্মিথের ১০৯ রানের ইনিংসের। ওই ইনিংসই পেয়েছে বছর সেরা টেস্ট ব্যাটিং পারফরম্যান্সের তকমা। আর বেঙ্গালুরুতে রবিচন্দন অশ্বিনের ৪১ রানে ৬ উইকেট নেয়া ম্যাচে ৫০ রানে ৮ উইকেট নিয়েছিলেন লায়ন। সেই বোলিং তাকে ক্রিকইনফোর পুরস্কার এনে দিয়েছে।

ওয়ানডেতে সেরা ব্যাটিংয়ের পুরস্কার উঠেছে পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফি বিজয়ী ফখর জামানের হাতে। ভারতের বিপক্ষে ফাইনালে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলেছিলেন পাকিস্তানি ওপেনার। এটি ছিল তার ক্যারিয়ারের মাত্র চতুর্থ ওয়ানডে।

একইভাবে ওয়ানডের সেরা বোলিং পারফরম্যান্সের পুরস্কারটিও গেছে পাকিস্তানের ঝুলিতে। মোহাম্মদ আমির জিতেছেন সেরা বোলিংয়ের অ্যাওয়ার্ড। চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ১৬ রানে তিন উইকেট নিয়েছিলেন। তার বোলিং তোপেই ভেঙে পড়েছিল ভারতের ব্যাটিং লাইনআপ। 

টি-টোয়েন্টি ব্যাটিং অ্যাওয়ার্ড জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস। ভারতের বিপক্ষে কিংস্টনে অপরাজিত ১২৫ রানের ইনিংসের কারণে পুরস্কার পেয়েছেন তিনি। এই ফরম্যাটে বোলিংয়ে পুরস্কার গেছে ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহালের ঘরে। বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট পেয়েছিলেন। তার জন্যই পুরস্কার।

ইংল্যান্ড নারী ক্রিকেট দলের অধিনায়ক হিদার নাইট সেরা অধিনায়কের পুরস্কার জিতেছেন। তিনি পেছনে ফেলেছেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদকে। গত বছর আইসিসি নারী বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড। ওই দলের অধিনায়ক ছিলেন হিদার নাইট।

ডেব্যুট্যান্ট অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। তিনি পেছনে ফেলেন পাকিস্তানি স্পিনার শাদাব খানকে। অ্যাসোসিয়েট বোলিং পারফরম্যান্স অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের লেগস্পিনার রশীদ খান। অ্যাসোসিয়েট ব্যাটিং অ্যাওয়ার্ড জিতেছেন স্কটল্যান্ডের কাইল কোয়েৎজার।

ক্রিকইনফো অ্যাওয়ার্ড এর আগে তিনবার করে জিতেছেন মিচেল জনসন, শচীন টেন্ডুলকার ও লাসিথ মালিঙ্গা। আর ডেল স্টেইন, বিরেন্দ্র শেওয়াগ, শহীদ আফ্রিদি, স্টুয়ার্ট ব্রড ও বিরাট কোহলি দু’বার করে জিতেছেন।

এক নজরে কে কী পুরস্কার জিতলেন
বেস্ট টেস্ট ব্যাটিং পারফরম্যান্স: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
টেস্ট বোলিং অ্যাওয়ার্ড: নাথান লায়ন (অস্ট্রেলিয়া)
ওয়ানডেতে সেরা ব্যাটসম্যান: ফখর জামান (পাকিস্তান)
ওয়ানডেতে সেরা বোলার: মোহাম্মদ আমির (পাকিস্তান)
সেরা অধিনায়ক: হিদার নাইট (ইংল্যান্ড)
ডেবুট্যান্ট অব দ্য ইয়ার: কুলদীপ যাদব (ভারত)
টি-টোয়েন্টি ব্যাটিং অ্যাওয়ার্ড: এভিন লিউইস (ওয়েস্ট ইন্ডিজ)
টি-টোয়েন্টি বোলিং উইনার: যুজবেন্দ্র চাহাল (ভারত)
অ্যাসোসিয়েট ব্যাটিং পারফরম্যান্স অব দ্য ইয়ার: কাইল কোয়েৎজার (স্কটল্যান্ড)
অ্যাসোসিয়েট বোলিং পারফরম্যান্স অব দ্য ইয়ার: রশীদ খান (আফগানিস্তান)

বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৮/আরাফাত

সর্বশেষ খবর