২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:২৩

রশিদ খানের দখলে শচীন-সাকলাইনের রেকর্ড

অনলাইন ডেস্ক

রশিদ খানের দখলে শচীন-সাকলাইনের রেকর্ড

ফাইল ছবি

আইসিসির বোলিং র‌্যাঙ্কিংয়ে যশপ্রীত বুমরার সঙ্গে একই পয়েন্ট নিয়ে শীর্ষে জায়গা করে নিলেন রশিদ খান। সেই সঙ্গে করে ফেললেন বিশ্ব রেকর্ডও। বিশ্বের কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের সাকলাইন মুস্তাকের।

১৯ বছরের রশিদ খান গত বছর থেকেই বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলে দিয়েছে। তাকে নিয়ে আলোচনাও তুঙ্গে। সে জাতীয় দল হোক বা আইপিএল বা বিগ ব্যাশ লিগ, যেখানেই বল হাতে নেমেছেন চমক দেখিয়েছেন। এবার বিশ্ব রেকর্ডেও নাম লিখিয়ে ফেললেন। 

রশিদ খান যে শুধু সাকলাইনকে ছাপিয়ে গিয়েছেন এমনটা নয়। বয়সের নিরিখে এক নম্বরে পৌঁছনো শচীন টেন্ডুলকরকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। ১৯৯৪ সালে শচীন কনিষ্ঠতম ব্যাটসম্যান ছিলেন যিনি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। আর সাকলাইন সেই জায়গা পেয়েছিলেন বোলিংয়ে ১৯৯৮ সালে।

সদ্য সমাপ্ত আফগানিস্তান-জিম্বাবুয়ে সিরিজ রশিদ খানরা সিরিজ জিতে নিয়েছেন ৪-১ ব্যবধানে। রশিদের ঝুলিতে এসেছে ১৬ উইকেট। শুধু তাই নয়, এই সিরিজে ব্যাট হাতেও দলকে ভরসা দিয়ে অল-রাউন্ডারের তালিকায় সেরা পাঁচে ঢুকে পড়েছেন রশিদ। 

ব্যাটসম্যানের তালিকার অনেকটা পিছনে (১১৪) থাকলেও উঠেছেন ১১ ধাপ। যার রেকর্ড ভেঙেছেন রশিদ সেই সাকলাইন কিন্তু রশিদকে শুভেচ্ছা জানাতে ভোলেননি। আইসিসির তালিকা দিয়ে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

 

বিডি প্রতিদিন/ ২৩ ফেব্রুয়ারি, ২০১৮/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর