১৭ মার্চ, ২০১৮ ১১:৩৩

রানা'র দিনে জয় ছিনিয়ে আনতে জানে টাইগাররা!

অনলাইন ডেস্ক

রানা'র দিনে জয় ছিনিয়ে আনতে জানে টাইগাররা!

কলম্বোতে উত্তেজনা এবং নাটকীতার ম্যাচে বিশ্ব ক্রিকেটের সামনে হাজির হয়েছে নতুন এক বাংলাদেশ। টি-টোয়েন্টি ম্যাচের সব 'বৈশিষ্টই' ছিল সেই ম্যাচে। প্রতি মুহূর্তেই যেন দুই দলের ভাগ্য ঘুরেছে। পাশাপাশি ছিল উচ্চবাক্য, রাগ, তর্ক-বিতর্ক, অভিযোগ, এমনকি মাঠ ছেড়ে চলে যাওয়ার হুমকিও।

টাইগারদের যখন ৭ উইকেটে ১৪৮ রান তখনই শুরু হয় মাঠ ও মাঠের বাইরে উত্তেজনা। মোস্তাফিজুর রহমান ছিলেন ব্যাটসম্যান। ২০তম ওভারের প্রথম বলে তাকে বাউন্সার দিলেন উদানা। পরের বলটি তারও চেয়ে সামান্য উপরে। মোস্তাফিজ মাহমুদউল্লাহকে স্ট্রাইক দিতে ছুটে হয়ে যান রান আউট।

পরপর দুই বল বাউন্সার। কিন্তু আম্পায়ার দেন রান আউট! ক্ষেপে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বাউন্ডারি লাইনের কাছে উঠে আসেন। তার সাথে আসেন খেলোয়াড়রাও। এর মধ্যে বাংলাদেশের দু'জন খেলোয়াড় মাঠে গেছেন বার্তা আর পানি-তোয়ালে নিয়ে গেলে তাদের সাথেও উত্তেজনা দেখা দেয় লঙ্কান দুই খেলোয়াড়ের। অন্যদিকে মাহমুদউল্লাহ তর্কে জড়ান ফিল্ড আম্পায়ারের সাথে। সাকিব বারবার মাহমুদউল্লাহদের মাঠ ছেড়ে চলে আসতে বলেন। উত্তেজনা ছড়িয়ে পড়েছিল মাঠের বাইরেও। কিন্তু শেষ হাসিটা হেসেছে টাইগাররাই। মাহমুদউল্লাহ এরপর চার, দুই ও ছক্কায় হিসেব মিলিয়ে ফেলেন ১ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেন। 

শ্রীলঙ্কায় এদিন গ্যালারিতে বেশ ক’টা প্ল্যাকার্ড ছিল। যেখানে একটিতে ম্যাচ হেরে টাইগারদের ঘরে ফেরার নির্দেশনাও দেওয়া হয়েছিল। কিন্তু লঙ্কানরা জানেনা মানজারুল ইসলাম রানার কথা! ওরা জানেনা, মার্চের মাঝামাঝির এই সময়টায় বাংলাদেশ দলে অশরীরী কিছু একটা ভর করে, ওরা জানেনা এই দিনটায় বাংলাদেশ বারো জনকে নিয়ে খেলতে নামে! ওরা জানেনা, রানার দিনে বাংলাদেশ জয় ছিনিয়ে নিয়ে আনতে জানে!

দিনটা ছিলো ২০০৭। বিশ্বকাপের প্রথম ম্যাচের ঠিক আগের দিন, হঠাৎ করেই হাবিবুল বাশার সুমনের মোবাইলে একটি কল আসল। ফোন ধরেই স্তব্ধ হয়ে যান তিনি। সতীর্থরা জিজ্ঞাসা করলে বলেন, আমাদের রানা আর নেই। তারপর থেকেই এই দিনে টাইগারদের মধ্যে যেন চলে আসে 'অলৌকিক' এক শক্তি।

২০১২ সালে এশিয়া কাপের সেমিফাইনালে রানার মৃত্যুদিনে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। সেই ম্যাচ ছিল ভারতের সেরা তারকা শচীন টেন্ডুলকারের শততম আন্তর্জাতিক সেঞ্চুরির দিন। শচীনের সেঞ্চুরিকে ম্লান করে সেদিনও ২৯০ রানের টার্গেট টপকে পাঁচ উইকেটে জয় পায় বাংলাদেশ। এছাড়া ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এই দিনেই আরেকটি জয় পায় টাইগাররা। সেই ম্যাচে আফগানিস্তানকে হারায় বাংলাদেশ।

বিডি প্রতিদিন/১৭ মার্চ, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর