১৮ মার্চ, ২০১৮ ১৫:৫৮

মাঠ ছেড়েছিল শ্রীলঙ্কাও! (ভিডিও)

অনলাইন ডেস্ক

মাঠ ছেড়েছিল শ্রীলঙ্কাও! (ভিডিও)

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির অঘোষিত 'সেমিফাইনালে' স্বাগতিকদের হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করে টাইগাররা। উত্তেজনাপূর্ণ সেই ম্যাচে উচ্চবাক্য, রাগ, তর্ক-বিতর্ক, অভিযোগ, এমনকি মাঠ ছেড়ে চলে যাওয়ার হুমকিও ছিল।

সেদিন ম্যাচের ২০তম ওভারের প্রথম বলে মুস্তাফিজুর রহমানকে বাউন্সার দেন উদানা। পরের বলটি তারও চেয়ে সামান্য উপরে। মুস্তাফিজ মাহমুদউল্লাহকে স্ট্রাইক দিতে ছুটে গেলে রান আউটে পরিণত হন। পরপর দুই বল বাউন্সার। কিন্তু আম্পায়ার দেন রান আউট! ক্ষেপে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বাউন্ডারি লাইনের কাছে উঠে আসেন। তার সাথে আসেন খেলোয়াড়রাও। এর মধ্যে বাংলাদেশের দু'জন খেলোয়াড় মাঠে বার্তা আর পানি-তোয়ালে নিয়ে গেলে তাদের সাথেও উত্তেজনা দেখা দেয় লঙ্কান দুই খেলোয়াড়ের। পাশাপাশি মাহমুদউল্লাহ তর্কে জড়ান ফিল্ড আম্পায়ারের সাথে। সাকিব বারবার মাহমুদউল্লাহদের মাঠ ছেড়ে চলে আসতে বলেন। উত্তেজনা ছড়িয়ে পড়েছিল মাঠের বাইরেও। 

কিন্তু শেষ হাসিটা হেসেছে টাইগাররাই। পুরো ক্রিকেট বিশ্বকে স্তব্ধ করে মাহমুদউল্লাহ চার, দুই ও ছক্কায় হিসাব মিলিয়ে ১ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেন।  

বাংলাদেশি ক্রিকেটারদের এই প্রতিবাদী হয়ে ওঠা ‘প্রতিদ্বন্দ্বী’ দলগুলোর বর্তমান ও সাবেকদের ‘সমালোচনার’ বিষয় হলেও এমন ঘটনার নজির অবশ্য এবারই প্রথম নয়। যে শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ ঘিরে আলোচনা, সেই লঙ্কানদেরই ইতিহাসে এ ধরনের ঘটনার নজির আছে।

সাল ১৯৯৫, মেলবোর্নে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার ম্যাচ চলছিল। মুত্তিয়া মুরালিধরনের বলে বারবার ‘নো’ ডাকছিলেন আম্পায়ার ড্যারেল হেয়ার। লঙ্কানদের তখনকার অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা মাঠ থেকে উঠে যান। নতুন সিদ্ধান্ত নিয়ে মাঠে ফিরে প্রান্ত বদল করেন। বছর তিনেক পর এবার ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে সেই মুরালিধরনের বলে বারবার ‘নো’ ডাকছিলেন আম্পায়ার রস এমারসন। প্রতিবাদমুখর রানাতুঙ্গা তখন দল নিয়ে মাঠ ছেড়ে যান। পুরো দল বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে থাকে, রানাতুঙ্গা মাঠের বাইরে ঊর্ধ্বতন কর্তাদের সঙ্গে আলোচনা করেন। দু’পক্ষের আলোচনা শেষে ফের মাঠে আসে শ্রীলঙ্কা দল।

 

বিডি প্রতিদিন/১৮ মার্চ, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর