১৯ মার্চ, ২০১৮ ১৫:৩২

'নাগিন' ড্যান্স দিয়ে আইন ভঙ্গ করেননি গাভাস্কার?

অনলাইন ডেস্ক

'নাগিন' ড্যান্স দিয়ে আইন ভঙ্গ করেননি গাভাস্কার?

৪৮ ঘণ্টা পার হয়নি। তার আগেই নিজের পেশাদারিত্ব নিয়ে নিজেই ক্রিকেট বিশ্বের কাছে প্রশ্ন ছুড়ে দিলেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কর। বাংলাদেশিদের জয় উদযাপনের প্রতীক সেই নাগিন ড্যান্স দিলেন কমেন্ট্রি বক্সে বসেই। অথচ শুক্রবার রাতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর নো বল ইস্যুতে প্রতিবাদ আর ম্যাচ শেষে নাগিন নাচ নাচায় শাস্তি দাবি করেছিলেন টাইগারদের। অথচ ৪৮ ঘণ্টা পর হওয়ার আগেই সেই গাভাস্করই নাগিন ড্যান্স দিলেন। কিন্তু সেটা এমন এক জায়গা দিয়েছেন, যা নিয়ে তার পেশাদারিত্বের প্রশ্ন তোলা শুরু করেছে ক্রিকেট বিশ্ব।

আন্তর্জাতিক ক্রিকেটে ইংরেজিতে ধারাভাষ্যকারদের নিরপেক্ষ থাকতে হয়। শুধু কমেন্ট্রি নয়, তাদের আচরণও হতে হয় নিরপেক্ষ। গাভাস্কারের মত লিজেন্ড এই আইন জানবেন না সেটা হতেই পারে না। তিনি কী তবে জেনে শুনেই আইন ভাঙলেন? নাকি নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারেননি? তবে তিনি যে আবেগকে নিয়ন্ত্রণ করতে পারেননি সেটা অনুমান করাই যায়। 

কারণ, গাভাস্করের নাগিন ড্যান্সের ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, গাভাস্কর যখন নাগিন ড্যান্স দিচ্ছেন তখন ভারতের ৯.১ ওভারে দুই উইকেট হারিয়ে ৮২ রান। জয়ের জন্য ভারতের দরকার ৬৫ বলে ৮৫ রান। ক্রিজে ছিলেন দুই সেট ব্যাটসম্যান লোকেশ রাহুল ১৩ বলে ২৪ এবং রোহিত শর্মা ৩২ বলে ৪৭ রানে। আর তিনি ড্যান্সটি দিয়েছিলেন ওই সময় একটি বাউন্ডারি হওয়ার পর।

একটি পক্ষ মনে করছেন, টাইগারদের ব্যঙ্গ করেই ড্যান্সটা দিয়েছেন গাভাস্কর। কারণ হিসেবে তাদের দাবি, বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে উত্তেজনার মুহূর্তে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের প্রতিবাদী রূপের বিরুদ্ধে সমালোচনা করে ক্রিকেটপ্রেমীদের তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন সুনীল গাভাস্কার। সে কারণে ওই সময় ভারতের অবস্থা সুবিধাজনক দেখে তিনি আবেগকে নিয়ন্ত্রণ করতে না পেরে ব্যঙ্গ করেই নাগিন ড্যান্সে মেতে উঠেন। কিন্তু তিনি যে উদ্দেশ্যেই দিক, তার জায়গা থেকে সেটা করা কি আদৌ উচিত ছিল? যে গাভাস্কর ৪৮ ঘণ্টা আগে আবেগ নিয়ন্ত্রণ করতে না পারার জন্য টাইগারদের সমালোচনা করলেন, তিনি কীভাবে একটা দায়িত্বশীল জায়গায় থেকে এমন কাণ্ডজ্ঞানহীনতার পরিচয় দিলেন, এই প্রশ্ন এখন ক্রিকেটপ্রেমীদের মুখে মুখে।


বিডি-প্রতিদিন/১৯ মার্চ, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর