২০ মার্চ, ২০১৮ ১৮:২৩

আপিলে জয়ী রাবাদা খেলবেন কেপটাউন টেস্ট

অনলাইন ডেস্ক

আপিলে জয়ী রাবাদা খেলবেন কেপটাউন টেস্ট

ফাইল ছবি

দুই ম্যাচের নিষেধাজ্ঞার বিপক্ষে আপিলে জয়ী হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডান-হাতি পেসার ও বিশ্বসেরা বোলার কাগিসো রাবাদা। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে কেপটাউন টেস্টে খেলতে তার কোনো বাধা নেই। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টেস্টে আচরণবিধি ভঙ্গের দায়ে দুই ম্যাচে নিষেধাজ্ঞা পান রাবাদা। আইসিসির আচরণবিধি লেভেল-২ লঙ্ঘন করেছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে দু’টি অভিযোগ ওঠে রাবাদার বিপক্ষে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে দলটির অধিনায়ক স্টিভেন স্মিথকে আউট করার পর কাঁধে ধাক্কা মারেন রাবাদা। এরপর দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি। 

এমন অপরাধের জন্য ওই টেস্ট থেকে তিনটি ডিমেরিট পয়েন্ট পান রাবাদা। পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা হয় তার। নির্ধারিত ২৪ মাসের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট হয়ে যাওয়ায় সিরিজের শেষ দুটি টেস্টের জন্য নিষিদ্ধ হন এই পেসার। 

কিন্তু গত বৃহস্পতিবার নিষেধাজ্ঞার বিপক্ষে আপিল করেন রাবাদা। আপিলে জয়ী হয়েছেন তিনি। ফলে সিরিজের তৃতীয় টেস্টে খেলতে আর কোনো বাধা নেই তার। এমনকি পুরো সিরিজে পাওয়া নিষেধাজ্ঞাও উঠে গেছে। সোমবার নিউজিল্যান্ডের বিচার বিভাগীয় কমিশনার মাইকেল হেরন স্বাগতিক পেসার রাবাদার শাস্তি কমিয়ে আনেন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি রাবাদার জরিমানা ও ডিমেরিট পয়েন্ট কমানো হয়েছে। ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা ও ১টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে রাবাদাকে।

রাবাদার নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে হেরন বলেন, ‘ রাবাদা ইচ্ছে করে ধাক্কা দিয়েছে, আমি সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত নই।’
‘আচরণে একটি নিম্ন স্তরের অপরাধ সংগঠিত হয়েছে কিনা- সেটাই আমার দেখার দায়িত্ব।’

‘আমি আচরণটি অনুযুক্ত মনে করি, সহকারী খেলোয়াড়ের প্রতি শ্রদ্ধার অভাব এবং অ-ইচ্ছাকৃত ও ছোটখাটো ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি বিবেচনা করে।’

বিডি প্রতিদিন/২০ মার্চ ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর