Bangladesh Pratidin

প্রকাশ : ২২ মার্চ, ২০১৮ ১২:১৭ অনলাইন ভার্সন
আপডেট : ২২ মার্চ, ২০১৮ ১২:১৯
৫৮ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড
অনলাইন ডেস্ক
৫৮ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড
সংগৃহীত ছবি
bd-pratidin

টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন স্কোরের লজ্জাজনক রেকর্ড থেকে একটুর জন্য বেঁচে গেছে ইংল্যান্ড। কেননা নিউজিল্যান্ডের টিম সাউদির অসাধারণ এক ইয়র্কারে স্টাম্প উড়িয়ে যাওয়ার সময় ইংল্যান্ডের স্কোর ছিল ৮ উইকেটে ২৩! তবে শেষ পর্যন্ত তা আর হয়নি। শেষ পর্যন্ত সব কয়টি উইকেট হারিয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৫৮ রান করতে সক্ষম হয়েছে ইংল্যান্ড। 

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ধস নামে ইংল্যান্ড শিবিরে। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির তোপের মুখে পড়ে ইংলিশরা। ক্যারিয়ার সেরা বল করে ৬টি উইকেট তুলে নেন বাঁহাতি পেসার বোল্ট।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ৩২তম সর্বনিম্ন স্কোর। আর ইংল্যান্ডের ষষ্ঠ সবনিম্ন স্কোর। যেটি আবার নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বনিম্ন স্কোর।কাকতালীয় হলেও সত্য ১৯৫৫ সালে অকল্যান্ডের ইডেন পার্কে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২৬ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। যা এখনও টেস্টের সর্বনিম্ন রানের রেকর্ড। ৫ যুগ পর সেই একই মাঠে লজ্জাটা ইংলিশদের ফিরিয়ে দিচ্ছিলেন কিউইরা। তবে হতে হতেও হলো না।

লজ্জার রেকর্ড না হলেও ২৭ রানে ৯ উইকেট খুইয়ে নিজেদের সর্বনিম্ন রানের লজ্জাটা চোখ রাঙাচ্ছিল ইংল্যান্ডকে। তাও সাফল্যের মুখ দেখেনি। ১৮৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন ৪৫ রান করেন ইংলিশরা।

অকল্যান্ডে এদিন টসে জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠান কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে শুরু থেকেই বোল্ট ও সাউদির ফাস্ট বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংলিশরা। নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে সর্বোচ্চ ৩৩ রান করে অপরাজিত থাকেন বোলার ক্রেইগ ওভারটন।

দলের হয়ে দুই অঙ্কের ঘরে আর মাত্র পৌঁছাতে পারেন ওপেনার মার্ক স্টোনম্যান। ১১ রান আসে তার ব্যাট থেকে। বাকিদের স্কোর ফোন নম্বরের ডিজিট। পাঁচ ব্যাটসম্যান শূন্য রানে প্যাভিলনে ফেরেন।

ক্যারিয়ার সেরা বল করে ১০.৪ ওভারে ৩টি মেডেনসহ ৩২ রানের বিনিময়ে ৬টি উইকেট লাভ করেন বোল্ট। এর আগে ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০ রানের বিনিময়ে এক ইনিংসে ৬টি উইকেট পেয়েছিলেন তিনি। ইনিংসের বাকি ৪টি উইকেট তুলে নেন আরেক পেসার সাউদি। কিউইদের হয়ে এদিন অন্য কেউ বল করার সুযোগ পাননি।

এখন নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করছে নিউজিল্যান্ড। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে ৯২ রান করেছে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন ৬২ রানে ব্যাট করছেন। তার সঙ্গে যোগ দেওয়া রস টেইলর এখনও রানের খাতা খোলেননি। 

বিডি প্রতিদিন/২২ মার্চ ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow