২২ এপ্রিল, ২০১৮ ১১:০৮

হারের পর ‘ডিএল পদ্ধতি’ নিয়েই প্রশ্ন তুললেন কার্তিক!

অনলাইন ডেস্ক

হারের পর ‘ডিএল পদ্ধতি’ নিয়েই প্রশ্ন তুললেন কার্তিক!

ফাইল ছবি

ইডেন গার্ডেনে শনিবার কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে কলকাতার নাইটরাইডার্সের হার কোনোভাবেই মেনে নিতে পারছেন না কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক। কলকাতার বিপক্ষে পাঞ্জাব যখন ব্যাট করতে নামে, তখন তাদের লক্ষ্য ছিল ১৯২ রান। মাঝে বৃষ্টির হানা, আর তাতেই এলোমেলো সব হিসাব!

বৃষ্টির জন্য এক ঘণ্টা ৩৫ মিনিট খেলা বন্ধ ছিল। সে সময় পাঞ্জাবকে তুলতে হবে ২৮ বলে ২৯ রান। প্রথমে গেইলদের রান রেট ৯.৬ থাকলেও ওই সময় প্রয়োজনীয় গড় নেমে এসেছে প্রায় ৬ এ। আর এরপরই কর্তৃপক্ষ ডাকওয়ার্থ-লুইস (ডিএল) পদ্ধতিতে ম্যাচের ভাগ্য নির্ধারণের সিদ্ধান্ত নেন। 

নিজেদের মাঠ ইডেনে হারের পরেও সেই ‘ডিএল পদ্ধতি’ নিয়েই প্রশ্ন তুললেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বৃষ্টির পরে যখন খেলা শুরু হল, তখন হঠাৎ দেখি ওদের আস্কিং রেট ছয়েরও কম হয়ে গেছে! আমি ব্যাপারটা বুঝলাম না। কোন হিসেবে, কোন যুক্তিতে এটা হতে পারে, আমি জানি না।’

এসময় তিনি বিদেশ থেকে আমদানি করা এই নিয়ম ব্যবহার না করে ভারতে তৈরি নিয়ম জয়দেবন পদ্ধতি (ভিজেডি) ব্যবহারের দাবি জানান। তিনি বলেন, ‘আমাদের ভারতে তৈরি একটা পদ্ধতি রয়েছে, ভিজেডি। সেই পদ্ধতি তো আমাদের ঘরোয়া ক্রিকেটে (বিজয় হাজারে ট্রফি ও মুস্তাক আলি ট্রফি) ব্যবহার করা হচ্ছে। তা হলে আইপিএলেই বা হবে না কেন?’

ইডেনে ৩৮ বলে গেইল করেছেন ৬২ রান। এরমধ্যে পাঁচটা চার, ছ’টা ছক্কা। বৃষ্টি থামার পরে পাঞ্জাবের দরকার ছিল ১৩ ওভারে ১২৫ রান। গেইল ও কে এল রাহুল (২৭ বলে ৬০) এর আগেই রানটা তুলেই নিয়েছেন। ফলাফল ১১ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে পাঞ্জাব।

বিডি প্রতিদিন/২২ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

সর্বশেষ খবর