২৬ এপ্রিল, ২০১৮ ২১:০১

অনিশ্চিত চ্যাম্পিয়নস ট্রফি, পর পর দু’বছর টি-টুয়েন্টি বিশ্বকাপ

অনলাইন ডেস্ক

অনিশ্চিত চ্যাম্পিয়নস ট্রফি, পর পর দু’বছর টি-টুয়েন্টি বিশ্বকাপ

অবশেষে আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যেকার দ্বন্দ্বের অবসান হলো। এর আগে, ভারত চাইছিল ঘরের মাঠে নিয়ম অনুযায়ী ২০২১ চ্যাম্পিয়নস ট্রফি হবে ওয়ানডে ফরম্যাটে। অন্যদিকে, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এটিকে চাইছিল টি-টোয়েন্টি ফরম্যাটে করতে।

চ্যাম্পিয়নস ট্রফির বদলে সেই বছরই ভারতের মাটিতে টি-টুয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফলে টানা দুই বছর টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। কেননা আগেই ঘোষণা হয়েছিল ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে।

গত দুই চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করেছিল ইংল্যান্ড। সেই আসর দু'টিতে বেশ সফলতাও দেখেছিল আইসিসি। কিন্তু কলকাতায় সংস্থাটির সভায় সর্বশেষ এই সিদ্ধান্ত হয়।

এর আগে ২০০৯ ও ২০১০ সালে পর পর দুই বছর টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হয়েছিল। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ হওয়াতেই সেবার টি-টুয়েন্টি বিশ্বকাপ এক বছর এগিয়ে নেয়া হয়েছিল। তবে এর পর থেকেই দুই বছর পরপর টি-টুয়েন্টি বিশ্বকাপ হওয়ার নিয়ম হয়। এর ধারাবাহিকতায় ২০১০ থেকে টানা চারটি টি-টুয়েন্টি বিশ্বকাপও হয়েছিল দুই বছর পর পর।

কিন্তু ২০১৬ সালে ভারতে টি-টুয়েন্টি বিশ্বকাপের পর আইসিসি সিদ্ধান্ত নেয় এই টুর্নামেন্টটি হবে চার বছর পর পর। তবে নতুন এই ঘোষণায় আবারও বদলে গেল সূচি।

এ ব্যাপারে আইসিসি জানায়, বেশি দলকে বিশ্ব আসরে খেলার সুযোগ দিতেই এই পরিবর্তন। টি-২০ বিশ্বকাপে অংশ নেয় ১৬ দল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৮টি।

বিডি প্রতিদিন/২৬এপ্রিল ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর