Bangladesh Pratidin

প্রকাশ : ২১ মে, ২০১৮ ০৯:১৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ মে, ২০১৮ ০৯:২০
বিজয়ীর বেশে ইনিয়েস্তার অশ্রুপূর্ণ বিদায়
অনলাইন ডেস্ক
বিজয়ীর বেশে ইনিয়েস্তার অশ্রুপূর্ণ বিদায়
সংগৃহীত ছবি

আন্দ্রেস ইনিয়েস্তা ও বার্সেলোনা নাম দুটি যেন প্রায় সমার্থক। কারণ গত ১৬টি বছর কাতালান শিবিরের মধ্যমণি ছিলেন তিনি। কিন্তু এবার সেই ঘর ছেড়ে পাড়ি জমাচ্ছেন জাপানে। আর তাই জীবনে শেষবারের মতো প্রিয় বার্সেলোনার জার্সিতে মাঠে নামলেন ইনিয়েস্তা। শেষ ম্যাচেও বিজয়ীর বেশে মাঠ ছাড়লেন এই কিংবদন্তি। 

অপরদিকে রবিবার রাতে জ্বলে উঠলেন ইনিয়েস্তার শূন্যস্থান পূরণ করতে আসা ফিলিপ কুতিনহো। তার একমাত্র গোলেই ক্যাম্প ন্যুতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ১-০ গোলের জয় তুলে নিল বার্সেলোনা। ইনিয়েস্তার বিদায়ী ম্যাচে আবেগে ভেসে সবাই মেতে উঠলে শিরোপা জয়ের আনন্দে।

ইনিয়েস্তা মাঠে ঢুকতেই গ্যালারিতে তার নামে হর্ষধ্বনি ওঠে। তাকে বার্সা এবং সোসিয়েদাদের পক্ষ থেকে বিশেষ উপহার দেওয়া হয়। ১৬ বছর আগে বার্সেলোনার জার্সি গায়ে চাপিয়েছিলেন ইনিয়েস্তা। সেই সম্পর্কের মাঝে কখনও চিড় ধরেনি। যে কারণে তার বিদায় উপলক্ষে রীতিমতো এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে বার্সা। ৩৪ বছর বয়সী ইনিয়েস্তা ঘোষণা দিয়েছেন, ভবিষ্যতে কোনো ক্লাবে খেললেও সেটা ইউরোপের কোনো ক্লাব হবে না। কারণ, তিনি প্রিয় বার্সেলোনার বিপক্ষে কখনও খেলতে চান না।

ক্যাম্প ন্যুতে স্প্যানিশ ফুটবলের রীতি অনুযায়ী আগেই শিরোপা নিশ্চিত করা বার্সেলোনাকে ম্যাচের আগে 'গার্ড অব অনার' দেয় সোসিয়েদাদ। মেসিকে ছাড়া খেলতে নামা বার্সেলোনা শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ম্যাচের প্রথম সুযোগটি অবশ্য পেয়েছিল সোসিয়েদাদ; আদনান ইয়ানুজাইয়ের শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ২ মিনিট পর ইনিয়েস্তার জোরালো শট লাগে পাশের জালে। এরপর আরও দুটি সুযোগ মিস করেন জেরার্ড পিকে এবং ইভান রাকিতিচ।

বিরতির কিছুক্ষণ আগে দেম্বেলেকে বিপজ্জনকভাবে ফাউল করে হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার রাউল নাভাস। ওই সময় রেফারির সঙ্গে তর্ক করে হলুদ কার্ড দেখেন লুইস সুয়ারেস। দ্বিতীয়ার্ধের ৫৭তম মিনিটে চমৎকার এক গোলে দলকে এগিয়ে দেন ব্রাজিল তারকা কুতিনহো। সামনে থাকা দুজনকে বোকা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে আচমকা নেওয়া উঁচু শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান এই ফরোয়ার্ড। মেসি মাঠে নেমে একটি সুযোগ তৈরি করে দিলেও সুয়ারেস তা মিস করেন।

৮১তম মিনিটে ইনিয়েস্তাকে উঠিয়ে নেন ভালভেরদে। মেসিকে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে দিয়ে শেষবারের মতো মাঠ ছাড়েন ইনিয়েস্তা। ক্লাবের ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডারকে শ্রদ্ধা জানাতে উঠে দাঁড়ায় পুরো কাম্প ন্যুর গ্যালারি। ১৬ মৌসুমে কাতালান ক্লাবটির হয়ে মোট ৬৭৪টি ম্যাচ খেলে সর্বোচ্চ ৩২টি শিরোপা জিতে বিদায় নিলেন স্প্যানিশ এই মিডফিল্ডার। এর মধ্যে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের চারটি ও লা লিগার নয়টি শিরোপা। চার ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করেছিল বার্সেলোনা। রবিবার রাতে তার উদযাপনটাও হলো ইনিয়েস্তার বিদায়ী আবেশে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow