Bangladesh Pratidin

প্রকাশ : ২১ মে, ২০১৮ ১৩:১৮ অনলাইন ভার্সন
আপডেট : ২১ মে, ২০১৮ ১৩:২৫
ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার উঠছে মেসির হাতে
অনলাইন ডেস্ক
ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার উঠছে মেসির হাতে
ফাইল ছবি

পঞ্চমবারের মতো ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেতে যাচ্ছেন বার্সেলোনা ফরোয়ার্ড ও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মৌসুম শেষে সর্বোচ্চ ৩৪ গোল নিয়ে গোল্ডেন বুট এবং পিচিচি ট্রফির পুরস্কার পেতে যাচ্ছেন তিনি।

তবে এবারের গোল্ডেন বুট জয়ে লিওনেল মেসির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেছেন লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ। ৩২ গোল নিয়ে দ্বিতীয় স্থানে থেকেই মৌসুম শেষ করেছেন সালাহ।

এ ট্রফি জয়ের দৌড়ে ছিলেন-ক্রিশ্চিয়ানো রোনালদো, এডিনসন কাভানি, রবার্ট লেওয়ানডস্কি এবং হ্যারি কেন। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে লিগের শেষ ম্যাচ ছিল রোববার। এই ম্যাচটি ছিল আবার বার্সা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার শেষ ম্যাচও। এই ম্যাচে একাদশে ছিলেন না মেসি। শেষ দিকে মাঠে নামলেও গোল করতে পারেননি। ব্রাজিল তারকা কৌতিনহোর গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

এদিকে ৩০ গোল নিয়ে তৃতীয় হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার হ্যারি কেন। ২৯ গোল করে তৃতীয় স্থানে রয়েছেন সিরো ইমোবিলে, মাউরো ইকার্দি, রবার্ট লেওয়ানডস্কি।

গোল্ডেন বুটের বিজয়ী নির্ধারণ করা হয় মূলতঃ গোলের চেয়ে পয়েন্টের ভিত্তিতেই। ইউরো সেরা ৫টি লিগের গোল প্রতি পয়েন্ট ২ করে। বেনফিকার হোনাসও করেছেন ৩৪ গোল। তবুও তিনি গোল্ডেন বুট বিজয়ী নন। কারণ, তার গোলের পয়েণ্ট হচ্ছে ১.৫ করে। এ কারণে, তালিকার ৯ নম্বরে চলে গেছেন তিনি।

এর আগে আরও চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন মেসি। শুধুমাত্র রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা এবং মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোই চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন। প্রথমবার জিতেছেন তিনি ২০০২-০৮ মৌসুমে ম্যানইউতে থাকতে। ২০০৮ থেকে সর্বশেষ ১৩বারের মধ্যে ১২জন বিজয়ী’ই হচ্ছেন স্প্যানিশ লা লিগা থেকে। ২৬ গোল নিয়ে এই মৌসুমে রোনালদো থাকলেন তালিকার আট নম্বরে।

২০১৭-১৮ মৌসুমে ইউরোপিয়ান লিগগুলোয় সর্বোচ্চ গোলদাতার তালিকা

১. লিওনেল মেসি, বার্সেলোনা - ৬৮ পয়েন্ট (৩৪ গোল)।
২. মোহামেদ সালাহ, লিভারপুল - ৬৪ পয়েন্ট (৩২ গোল)।
৩. হ্যারি কেন, টটেনহ্যাম হটস্পার্স- ৬০ পয়েন্ট (৩০ গোল)।
৪. সিরো ইমোবিলে, ল্যাজিও- ৫৮ পয়েন্ট (২৯ গোল)।
৫. মাউরো ইকার্দি, ইন্টার মিলান- ৫৮ পয়েন্ট (২৯ গোল)।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

up-arrow