২৫ মে, ২০১৮ ১১:৩৭

অ্যালান বোর্ডারকে ছুঁলেন কুক

অনলাইন ডেস্ক

অ্যালান বোর্ডারকে ছুঁলেন কুক

সংগৃহীত ছবি

টানা ১৫৩ টেস্ট খেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডারকে স্পর্শ করলেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। অবিশ্বাস্য সেই রেকর্ড দীর্ঘদিন ছিল সবার ধরাছোঁয়ার বাইরে। 

বৃহস্পতিবার লন্ডনে পাকিস্তানের বিপক্ষে নিজের ক্যারিয়ারের ১৫৫তম টেস্ট খেলতে নেমে এই রেকর্ড স্পর্শ করেন কুক। ক্যারিয়ারের প্রথম দু’ম্যাচের পর টানা ১৫৩টি টেস্ট খেলে বোর্ডারের পুরনো রেকর্ড স্পর্শ করেন কুক। ১৫৬ টেস্টের ক্যারিয়ারে টানা ১৫৩টি ম্যাচ খেলেছেন বোর্ডারও। 

ওপেনার হিসেবে এটি ১৫৪তম টেস্ট কুকের। ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরির পর একটি ম্যাচে অংশ নিতে পারেননি কুক। এরপর ইংল্যান্ডের হয়ে টানা টেস্ট খেলেছেন তিনি।

কুকের এমন অর্জনে বিস্মিত বোর্ডার। তিনি বলেন, ‘আমি কখনও ভাবিনি কেউই টানা এতগুলো টেস্ট ম্যাচ খেলতে পারবে, এটি সত্যিই বিস্ময়কর।’

বোর্ডার ও কুক টেস্ট ফরম্যাটে ১১ হাজার রান করেছেন এবং অ্যাশেজে নিজ নিজ দলকে নেতৃত্বও দিয়েছেন। 

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের আগে ইংল্যান্ডের হয়ে ১৫৪ ম্যাচ খেলে ৩২টি সেঞ্চুরিতে ১২০২৮ রান করেছেন ৩৩ বছর বয়সী কুক।

টানা টেস্ট খেলার সেঞ্চুরি আছে ইতিহাসে কেবল আর তিনজনেরই। তিনজনই বোর্ডার-কুক থেকে অনেক পেছনে। টানা ১০৬টি টেস্ট খেলেছিলেন ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কার। মার্ক ওয়াহ খেলেছিলেন টানা ১০৭ টেস্ট। আর সাম্প্রতিক সময়ে ব্রেন্ডন ম্যাককালাম থেমেছেন টানা ১০১ টেস্ট খেলে।

বিডি প্রতিদিন/২৫ মে ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর