Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ মে, ২০১৮ ১২:০০ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ মে, ২০১৮ ১৩:৫৩
রাতে লিভারপুল-রিয়াল মাদ্রিদ ফাইনাল
বিশ্বকাপ শুরুর আগেই বিশ্ব ফুটবলে আলোড়ন!
অনলাইন ডেস্ক
বিশ্বকাপ শুরুর আগেই বিশ্ব ফুটবলে আলোড়ন!

অবতরণের জায়গা নেই। ইউক্রেনের রাজধানীতে তিন-তিনটি বিমানের ফ্লাইট বাতিল হয়েছে। রাগে ফুঁসছে একদল লিভারপুল ভক্ত। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের টিকিট কেটেও খেলা দেখতে না পারার রাগ!

উত্তেজনা চরম কিয়েভেও। রাস্তাঘাটে দু'দলের সমর্থকদের হাতাহাতির খবর পাওয়া গেছে। এরইমধ্যে শুক্রবার রাতে দু'জনকে গ্রেফতারও করেছে পুলিশ।

বিশ্বকাপ শুরুর আগেই বিশ্ব ফুটবলে আলোড়ন! লিভারপুল বনাম রিয়াল মাদ্রিদ ফাইনাল নিয়ে তুমুল উৎসাহ। ম্যাচের চার দিন আগেই কিয়েভে পৌঁছে যাওয়া লিভারপুল সাংবাদিক সম্মেলনে আসে দল বেধে। এবং লিভারপুল গুরু য়ুর্গেন ক্লপ বলে গেলেন, ইতিমধ্যেই আমরা কিন্তু ভালো দল হয়ে উঠেছি। ফাইনাল খেলার স্বপ্ন ছিলই। সেটা সম্ভব হয়েছে শুধু আমাদের পারফরম্যান্সের জন্য। কাল ফাইনালেও এই পারফম্যান্সই আমাদের শক্তি হয়ে উঠবে। পাশে বসা জর্ডন হেন্ডারসনের সদম্ভ ঘোষণা, মনে রাখবেন লিভারপুলের 'ডিএনএ'-তে আছে ট্রফি জেতা। খালি হাতে ফিরে যেতে আসিনি।

হেন্ডারসন বা ক্লপ যে ভঙ্গিতে শুক্রবার সাংবাদিক সম্মেলন করেছেন, তাতে মনে হতেই পারে, রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্যাটট্রিক রুখে দেওয়াটা এখন নিছক সময়ের অপেক্ষা। আর স্পেনের এক দল বোদ্ধা তো হামেশাই বলেন, জিদানের ফুটবল মস্তিষ্ক ক্লপের মতো ধারাল নয়। তাই ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্ব সেরাদের নিয়েও ফল ভুগতে হবে ফাইনালে।

যদিও ক্লপ স্বয়ং এমন ভাবনাকে আমল দিলেন না। ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে 'শত্রু' কোচকে নিয়ে তার বিশ্লেষণ, যদি কেউ ভাবেন জিদানের জ্ঞান কম, তাহলে আমার সত্যিই কিছু বলার নেই। মজাটা হচ্ছে, আমার সম্পর্কেও অনেকে একই কথা ভাবে। আর কোনও জ্ঞান নেই, এমন দু'জন কোচের ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলছে ভাবাটা আরও মজার। 

সঙ্গে যোগ করলেন, আমি বিশ্বাস করি, বিশ্বের সর্বকালের সেরা পাঁচ ফুটবলারের এক জন জিদান। এবং কোচ হিসেবে যে তার দলকে তিন বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে তোলে, হ্যাটট্রিকের স্বপ্ন দেখায়, সে কত বড়, বলার অপেক্ষা রাখে না।

বলা হচ্ছে, এই ফাইনাল ক্রিশ্চিয়ানো রোনালদো বনাম সালাহর। 'মিশরের মেসি’ যে তত্ত্বে বিশ্বাস করেন না, এখানে ব্যক্তি গুরুত্বহীন। আসলে খেলাটা আমাদের সঙ্গে রিয়ালের। আর রোনালদো মুগ্ধতা অন্য জায়গায়, লিভারপুলের আক্রমণে তিনজন অসম্ভব গতিসম্পন্ন। ওদের দেখলে মনে পড়ে যায়, তিন বছর আগের রিয়ালকে। যতই স্বপ্ন দেখি না কেন, আমাদের কাজটা সহজ নয়।

মার্সেলো ওভারল্যাপে উঠে জায়গায় ফিরতে পারবেন, আর গোল করে যাবেন সালাহরা, এমন ইঙ্গিত ক্লপ আগেই দিয়েছেন। রিয়াল গুরু জিদান অবশ্য এমন সম্ভাবনা হেসেই উড়িয়ে দিয়েছেন।

শোনা যাচ্ছে, যতই ফর্মে থাকুন ফাইনালের প্রথম এগারোয় থাকছেন না গ্যারেথ বেল। সেই করিম বেঞ্জামাই সম্ভবত থাকছেন রোনালদোর পাশে। 

জিদানের ভাষ্য, এগারো জনকে বাছাটাই সবচেয়ে কঠিন। কিন্তু কোচ হিসেবে এই দায়িত্বটা তো পালন করতেই হবে। 

রিয়াল সমর্থকদের জন্য ভালো খবর, জিদান স্বয়ং জানিয়েছেন, রোনালদো এখন পুরো সুস্থ। তার কথা, এই সব ম্যাচের জন্যই ওর ফুটবলটা খেলা।

বিডি প্রতিদিন/২৬ মে ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

up-arrow