Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ মে, ২০১৮ ২০:৩৭ অনলাইন ভার্সন
'ম্যারাডোনার কীর্তি গড়া মেসির জন্য কঠিন'
অনলাইন ডেস্ক
'ম্যারাডোনার কীর্তি গড়া মেসির জন্য কঠিন'

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। বিশ্বসেরা দলগুলোও ব্যাপক প্রস্তুতি নিয়ে লড়াইয়ে নামার অপেক্ষায় আছে। এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট গতবারের ফাইনালিস্ট আর্জেন্টিনা। শিরোপার অন্যতম দাবিদার এই দলের ভরসার প্রতীক বার্সেলোনার সেরা খেলোয়াড় লিওনেল মেসি। 

তবে আর্জেন্টিনার সাবেক তারকা দিয়েগো ম্যারাডোনা দলের জন্য যা করেছেন, লিওনেল মেসির জন্য তা করা কঠিন বলে মনে করেন দেশটির সাবেক খেলোয়াড় ক্লাউদিয়ো ক্যানিজিয়া। ২১তম বিশ্বকাপের আগে বার্সেলোনার এই সুপারস্টারকে নিয়ে এমন মন্তব্য করেছেন তিনি। 

ক্লাব ফুটবলে সর্বোচ্চ সম্মান ও পাঁচবার ব্যালন ডি’অর জয় করলেও এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। কোপা আমেরিকা ও বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছেও হৃদয় ভঙ্গ হয়েছে তার। 

যে কারণে ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা আইকন ম্যারাডোনার পাশে এখনো বসতে পারেননি মেসি।

১৯৯০ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে ম্যারাডোনার সাথে খেলেছিলেন ক্যানিজিয়া। তার বিশ্বাস আলবিসেলেস্তেদের প্রতিনিধিত্ব করার সময় এবং দশ নম্বর জার্সি পড়লেও ম্যারাডোনার ন্যায় দলকে অনুপ্রাণীত করাটা মেসির জন্য অনেক বেশি কঠিন।

আর্জেন্টিনার হয়ে ৫০ ম্যাচ খেলা ক্যানিজিয়া ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে বলেন, ‘ম্যারাডোনার মতো মেসি তার সতীর্থদের কাছ থেকে একই রকম সমর্থন পান না। আমার মনে হয় এটিই সত্যি। 

ক্যানিজিয়ার মত্যে মেসিকেই প্রত্যাশা পূরণের ভার বহন করতে হলেও এই ‘গ্রীষ্মে রাশিয়ায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার সক্ষমতা আর্জেন্টিনার রয়েছে।

আর্জেন্টিনার কোচ জরগি সাম্পোলির দল ফেভারিট না হলেও গঞ্জালো হিগুইয়েন, পাওলো ডিবালা, সার্জিয়ো আগুয়েরো এবং অ্যাঞ্জেল ডি মারিয়া ভালো অবস্থায় রয়েছেন।

২০১৮ বিশ্ব্কাপে দলের মান সম্পর্কে ক্যানিজিয়া আরও বলেন, ‘আমাদের শক্তিশালী বিভাগ হচ্ছে আমাদের আক্রমণ ভাগ। যারা যে কোনো দলকে ভয় ধরিয়ে দিতে পারে। আমাদের দুর্বল দিক হলো রক্ষণ ভাগ।’

আসন্ন বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। গ্রুপের অন্য দলগুলো হলো- আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। 

১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন বিশ্বকাপে যাত্রা শুরু করবে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বিডি প্রতিদিন/২৬ মে ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow