Bangladesh Pratidin

প্রকাশ : ২৭ মে, ২০১৮ ১১:১২ অনলাইন ভার্সন
আপডেট : ২৭ মে, ২০১৮ ১৪:৩৬
‘রশিদ খানকে নিয়ে টানাটানি’
অনলাইন ডেস্ক
‘রশিদ খানকে নিয়ে টানাটানি’
ফাইল ছবি

আফগানিস্তানের তরুণ ক্রিকেটার রশিদ খানের ঘূর্ণি জাদুতে মুগ্ধ পুরো বিশ্ব। দুর্দান্ত পারফরমেন্স দিয়ে এরই মধ্যে ক্রিকেট বিশ্বের আলোচনার কেন্দ্রে চলে এসেছেন এই আফগান স্পিনার। আইপিএলের চলতি আসরেও রশিদের আগুনে পুড়ছে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। আর তাতেই তরুণ এই ক্রিকেটারকে নিয়ে টানাটানি পড়ে গেছে ভারতে।

এবারের আইপিএল আসরে সানরাইজার্স হায়দারাবাদের বোলিং আক্রমণের সেরা অস্ত্র হয়ে উঠেছেন ১৯ বছর বয়সী রশিদ। হায়দারাবাদকে ফাইনালে তুলে আবারও নিজেকে প্রমাণ করলেন তিনি। শুক্রবার ইডেন গার্ডেনে আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে সানরাইজার্স হায়দারাবাদ। আর সেই জয়ের কেন্দ্রে ছিলেন আফগান ক্রিকেটার রশিদ খান। প্রথমবার ব্যাটিং ঝড় তুলে এবং পরে বোলিংয়ে দাপট দেখান তিনি। ১০ বলে রশিদের ৩৪ রানের ইনিংস সাজানো চারটি ছয় আর দু'টি চার দিয়ে। সঙ্গে ৪ ওভার হাত ঘুরিয়ে ১৯ রান খরচ করে শিকারের তালিকায় লিন, রাসেল, উথাপ্পা। দিনের সেরা বোলিং স্পেল, সেটাও তারই ঝুলিতেই।

রশিদের এমন দুর্দান্ত পারফরমেন্সে মুগ্ধ দর্শকরা। আর তারই জের ধরে সামাজিকমাধ্যমে ভারতীয় ক্রিকেটভক্তরা দাবি তুলছেন, ‘রশিদ খানকে ভারতের নাগরিকত্ব দেওয়া হোক।’ বলা যায় সামাজিকমাধ্যমে এ দাবি এখন ভাইরাল। তাদের আবদার, আফগান এ তরুণ খেলুক ভারতের হয়ে।

এমন দাবি দেখে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও চুপ থাকতে পারেননি। তিনি বলেছেন, ‘সব টুইট আমি দেখেছি। নাগরিকত্বের বিষয়টি দেখে স্বরাষ্ট্র দফতর।’ এ কথার মানে হল- ক্রিকেটভক্তদের দাবি উড়িয়ে দেননি সুষমাও।

এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মজার টুইট করে তিনি লিখেছেন- আফগানরা তাদের ‘হিরো’ রশিদ খানের পারফরম্যান্সে মুগ্ধ। আমার ভারতীয় বন্ধুদেরও ধন্যবাদ জানাচ্ছি। আফগানিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার সুযোগ করে দেয়ার জন্য। ও ক্রিকেটবিশ্বের একটি সম্পত্তি। দুঃখিত ওকে আমরা ছাড়তে পারব না।

তবে রশিদ খানকে কোনোভাবেই হাতছাড়া করবেন না বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি।

বিডি প্রতিদিন/ ২৭ মে ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow