Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ জুন, ২০১৮ ১০:০৫ অনলাইন ভার্সন
ঐতিহাসিক টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে আফগানরা
অনলাইন ডেস্ক
ঐতিহাসিক টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে আফগানরা
ফাইল ছবি

বিশ্বের দ্বাদশ দেশ হিসেবে আজ টেস্ট অভিষেক হলো আফগানিস্তানের। ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলতে নেমেছেন আফগানরা। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হয়েছে টেস্টটি। 

তবে আফগান ক্রিকেটের নতুন যুগের সূচনার শুরুতেই ভাগ্যকে পাশে পেলেন না রশিদ খান-নবীরা। ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্টে টসে হেরে গেছেন তারা। 

ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে নামা অজিঙ্ক রাহানে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ফলে বল হাতেই দ্বাদশ দেশ হিসাবে টেস্টের কুলিন কুলে আত্মপ্রকাশ করলো আফগানরা। 

গত বছরের জুনে একাদশ ও দ্বাদশ দেশ হিসেবে টেস্ট মর্যাদা পায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ইতোমধ্যে টেস্ট অভিষেক হয়েছে আইরিশদের। গত ১১ মে নিজেদের মাঠ ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামে আয়ারল্যান্ড। বাংলাদেশের পর ১৮ বছর বাদে কোনো দলের টেস্ট অভিষেক ঘটে। পাকিস্তানের কাছে ওই টেস্টটি ৫ উইকেটে হারে আয়ারল্যান্ড।

এবার আয়ারল্যান্ডের পর বিশ্বের দ্বাদশ দেশ হিসেবে টেস্ট খেলতে নামলো আফগানিস্তান। সদ্যই ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছে আফগানরা। তাই বেশ ফুরফুরে মেজাজেই বিশ্বের এক নম্বর দল ভারতের বিপক্ষে টেস্ট খেলতে নামলো যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

নিজেদের প্রথম টেস্টটি স্মরণীয় করে রাখার ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক আসগর স্টানিকজাই। তিনি বলেছেন, ‘সত্যি আমাদের দারুণ একটি দিন সামনে আসছে। ক্রিকেটের আসল লড়াই হলো টেস্ট। আমরা টেস্টটি স্মরণীয় করে রাখতে চাই। এজন্য আমরা সর্বাত্মক চেষ্টা করবো।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow