Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ জুন, ২০১৮ ২১:৫৪ অনলাইন ভার্সন
দ্বিতীয় দিনেই ইনিংস ব্যবধানে পরাজয় আফগানিস্তানের
অনলাইন ডেস্ক
দ্বিতীয় দিনেই ইনিংস ব্যবধানে পরাজয় আফগানিস্তানের
সংগৃহীত ছবি

অভিষেক টেস্টের প্রথম দিন লড়াই করেছিল আফগানিস্তান। দ্বিতীয় দিন আফগানদের সেই লড়াকু মনোভাবের লেশমাত্র দেখা গেল না। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন আসগার স্তানিকজাই, মহম্মদ শেহজাদরা। ফলস্বরূপ দ্বিতীয় দিনেই ঐতিহাসিক টেস্ট পকেটে পুরে ফেলল ভারত। 

ইনিংস ও ২৬২ রানে জয় তুলে নিল টিম ইন্ডিয়া। ইশান্ত শর্মা, উমেশ যাদব, অশ্বিনদের সামনে আফগানিস্তানের প্রথম ইনিংস শেষ হল মাত্র ১০৯ রানে। ফলে অন করতে গিয়ে দ্বিতীয় ইনিংসে রশিদ খানদের সংগ্রহ মাত্র ১০৩ রান।

প্রথমদিনের ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান রবিচন্দ্রণ অশ্বিন এবং হার্দিক পাণ্ডিয়া আজ সকাল থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেন। যদিও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি অশ্বিন। জাদেজাও খুব বেশিক্ষণ দাঁড়াতে পারেননি। অপর প্রান্তে অনবদ্য ব্যাটিং করলেন হার্দিক। ৭১ রানের ঝকঝকে ইনিংস খেললেন তিনি। শেষদিকে চালিয়ে খেলে ২৬ রান করেন উমেশ যাদবও। ভারতের ইনিংস শেষ হল ৪৭৪ রানে।

জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না আফগান ব্যাটসম্যানরা। মাত্র ২৭ ওভার ৫ বলে ১০৯ রানেই শেষ হল স্তানিকজাইদের প্রথম ইনিংস। ভারতের হয়ে অশ্বিন ৪টি, জাদেজা এবং ইশান্ত শর্মা ২টি করে উইকেট নেন। একটি উইকেট নেন উমেশ যাদব। এটিই টেস্ট ক্রিকেটে তার শততম উইকেট। 

হাতে ৪৬৫ রান নিয়ে আফগানিস্তানকে ফলো অনে পাঠানোর সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক অজিঙ্ক রাহানে। আফগানদের দ্বিতীয় ইনিংসেও দেখা গেল সেই প্রথম ইনিংসেরই পুনরাবৃত্তি। জাদেজা, ইশান্তদের সামনে আরও একবার ভেঙে পড়ল আফগান দুর্গ। এবারে বল হাতে ক্যারিশমা দেখালেন জাদেজা এবং উমেশ। 

জাদেজা নিলেন ৪টি উইকেট, উমেশ ৩টি। ফলে জীবনের প্রথম টেস্ট বড় হারের মুখ দেখতে হল আফগান শিবিরকে। যদিও এই হার থেকে শিক্ষা নিয়ে আগামিদিনে ভাল পারফর্ম করার অঙ্গিকার করছে আফগানিস্তান।


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

up-arrow