Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ জুন, ২০১৮ ১১:৩৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ জুন, ২০১৮ ১৩:৩৬
দীনেশ চান্দিমালের বিরুদ্ধে বল-বিকৃতির অভিযোগ আইসিসি'র
অনলাইন ডেস্ক
দীনেশ চান্দিমালের বিরুদ্ধে বল-বিকৃতির অভিযোগ আইসিসি'র
ফাইল ছবি

কেপ টাউন টেস্টে স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের বল বিকৃতি কাণ্ডের ক্ষত শুকাতে না শুকাতেই সেন্ট লুসিয়ায় সেই কাণ্ড। এবার অভিযোগের তির শ্রীলঙ্কার দিকে। শ্রীলঙ্কা অধিনায়ক দীনেশ চান্দিমালের বিরুদ্ধে বল-বিকৃতির অভিযোগ তুলল আইসিসি। তার বিরুদ্ধে বলের আকৃতি পরিবর্তনের অভিযোগ উঠেছে।

সেন্ট লুসিয়ার ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের ফুটেজ দেখে দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ডের দাবি, লঙ্কানরা বলের আকার পরিবর্তন করেছে। শাস্তি হিসেবে ৫ রান জরিমানাও করা হয় তাদের। তৃতীয় দিনের খেলার শুরুতেই নতুন বল নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেন আম্পায়াররা। আম্পায়ারদের এই সিদ্ধান্ত মানতে রাজি ছিল না শ্রীলঙ্কা টিম ম্যানেজমেন্ট। 
ফলে তৃতীয় দিনের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যান মাঠে নামলেও লঙ্কান কোনও ক্রিকেটার মাঠে নামেননি। পরে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ শ্রীলঙ্কান ড্রেসিংরুমে গিয়ে কোচ চন্ডিকা হাতুরুসিংহে ও ম্যানেজার অসঙ্কা গুরুসিংহের সঙ্গে দীর্ঘ আলোচনা করে ক্রিকেটারদের মাঠে নামতে রাজি করান। ৯০ মিনিট পরে মাঠে নামে শ্রীলঙ্কা দল।

বল বিকৃতির যথেষ্ট তথ্যপ্রমাণ হাতে রয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র হাতে। চান্দিমালের বিরুদ্ধে অভিযোগ তুলে আইসিসি রবিবার টুইট করেছে, "আইসিসি আচরণবিধির ২.২.৯ ধারা ভঙ্গ করায় অভিযুক্ত হয়েছেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক দীনেশ চান্দিমাল।"
 
বলের আকৃতি পরিবর্তন হলে এই ধারায় অভিযোগ করা হয়। গত মার্চে কেপ টাউন টেস্টে একই অভিযোগ উঠেছিল অস্ট্রেলিয়ার ক্যামেরন ব্যানক্রফটের বিরুদ্ধে। যা নিয়ে পরে তোলপাড় হয়ে যায়। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) অবশ্য বল বিকৃতির অভিযোগ পুরোপুরি অস্বীকার করে গেছে। ম্যাচ শেষে গোটা বিষয়টি নিয়ে তদন্ত হবে। তবে অভিযোগ প্রমাণিত হলে বড় ধরনের শাস্তির মুখে পড়তে চলেছেন চান্দিমাল।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow