Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জুলাই, ২০১৮ ১১:৩১ অনলাইন ভার্সন
আপডেট : ১২ জুলাই, ২০১৮ ১৪:২৪
ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে আজ শেষ টেস্টে মাঠে নামছে টাইগাররা
অনলাইন ডেস্ক
ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে আজ শেষ টেস্টে মাঠে নামছে টাইগাররা
bd-pratidin

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ হেরেছে ইনিংস ও ২১৯ রানে। প্রথম ইনিংসে গুটিয়ে গেছে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে। নিজেদের ইতিহাসে প্রথমবার দুই ইনিংস মিলিয়ে করতে পারেনি দুইশ রান। প্রথম টেস্টের লজ্জার সেই স্মৃতি ভুলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া কিংস্টন টেস্টে ঘুড়ে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ভালো করতে চায় তারা। 

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এন্টিগা টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচের ৫ উইকেট শিকারে ৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। নিজেদের টেস্ট ইতিহাসে এটিই সর্বনিম্ন রান হিসেবে রেকর্ড বইয়ে লিপিবদ্ধ হয়। প্রথম ইনিংসের ভুলগুলো দ্বিতীয় ইনিংসেও শুধরিয়ে নিতে পারেনি বাংলাদেশ। তবে প্রথম ইনিংসের চাইতে কিছুটা হলেও মুখ রক্ষা হয়েছে টাইগারদের। 

দ্বিতীয় ইনিংসে ১৪৪ রান করতে পারে তারা। অবশ্য দ্বিতীয় ইনিংসেও বড় ধরনের বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান নিজেদের দ্বিতীয় টেস্টে ৬৪ রানের ইনিংস না খেললে এখানেও ১০০ নিচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়েছিল সাকিবরা।

দায়িত্বপূর্ণ হাফ-সেঞ্চুরিতে দলকে আরও লজ্জার হার থেকে তো রক্ষা করেছেনই, তার উপর হারের ব্যবধানও কমিয়েছেন সোহান। বোলিং-ও যুতসই হয়নি। তাই প্রথম ইনিংসে ৪০৬ রানের বড় সংগ্রহ দাড় করাতে পারে ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে পুরো টেস্টে যাচ্ছেতাই খেলেছে বাংলাদেশ। এমনটা ম্যাচ শেষে স্বীকার করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। 

তিনি বলেন, প্রথম টেস্টে আমরা ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই পিছিয়ে ছিলাম। ফলে ম্যাচে লড়াই করাটা আমাদের জন্য কঠিনই ছিল। আসলে ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন বিভাগেই হেরে গেছি আমরা। এই কন্ডিশনের মানিয়ে নেয়া কঠিন হবে, জানতাম। পরের টেস্টের জন্য নিজেদের ভালোভাবে প্রস্তুত হতে হবে। ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে আমাদের।

প্রথম টেস্ট বাজেভাবে হেরে অনুতপ্ত সাকিব। তার পথেই হাঁটলেন দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। এমন হারের কোন প্রকার অজুহাত দেখাননি তিনি। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ৬টি টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। সবগুলোই দুই ম্যাচের। এর মধ্যে ২০০৯ সালের সফরে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। 

এর আগে ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হারে টাইগাররা। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow