১৪ জুলাই, ২০১৮ ১৯:০৫

কাতার বিশ্বকাপ নিয়ে সমালোচনার মুখে ফিফা

অনলাইন ডেস্ক


কাতার বিশ্বকাপ নিয়ে সমালোচনার মুখে ফিফা

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার। জুন-জুলাইয়ে নয়। ২০২২ সালে কাতার বিশ্বকাপ হবে নভেম্বরে। শুক্রবার ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো একথা জানিয়েছেন। কাতার বিশ্বকাপ শুরু হবে ২১ নভেম্বর। ফাইনাল ১৮ ডিসেম্বর। অর্থাৎ ২৮ দিনেই শেষ হবে কাতার বিশ্বকাপ। 

জুন-জুলাইয়ে অত্যধিক গরমের কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। ইতিমধ্যেই সব দেশকে একথা জানিয়ে দেওয়া হয়েছে। বিশেষ করে ইউরোপীয় লিগের ক্লাবগুলো এক্ষেত্রে সমস্যায় পড়বে। সংশ্লিষ্ট দেশগুলোর ফেডারেশনকে ঘরোয়া লিগের সূচি বদলাতে হবে।  

এদিকে, টেকনোলজি নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফিফা। যদিও ফিফা সভাপতি তা মানতে নারাজ। তার মতে, সঠিকভাবেই ভার ব্যবহৃত হয়েছে রাশিয়ায়। 

অন্যদিকে, কাতার বিশ্বকাপ পিছিয়ে দেওয়াতেও সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফিফাকে। সমর্থকরা মুখ না খুললেও ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার গ্যারি লিনেকার বলেছেন, জুন-জুলাইয়ে বিশ্বকাপ দেখতেই সবাই অভ্যস্ত। তখন বিভিন্ন ইউরোপের দেশের ঘরোয়া লিগ শেষ হয়ে যায়। এই সিদ্ধান্তের ফলে ঘরোয়া লিগের সূচি বদলাতে হবে। আমাদের আবার জুন-জুলাইয়ে বিশ্বকাপ দেখার জন্য ৮ বছর অপেক্ষা করতে হবে। 

২০১০ ও ২০১৪ বিশ্বকাপ হয়েছিল যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে। তখন দুই দেশেই ছিল শীতকাল। তাই সমস্যা হয়নি। কিন্তু জুন-জুলাইয়ে কাতারে অসম্ভব গরম। 

ফিফার সভাপতি জানিয়েছেন, ইতিমধ্যেই কাতারের ৮টি স্টেডিয়ামকে শীততাপ নিয়ন্ত্রিত করে ফেলা হয়েছে। বাকি কাজও দ্রুত শেষ হবে।-আজকাল

বিডি প্রতিদিন/১৪ জুলাই ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর