১৮ জুলাই, ২০১৮ ০৬:০৭
খবর বিবিসি'র

‘আফ্রিকান আর মুসলিমরা ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছে, তাদের ন্যায়বিচার দিন’

অনলাইন ডেস্ক

‘আফ্রিকান আর মুসলিমরা ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছে, তাদের ন্যায়বিচার দিন’

ফাইল ছবি

রাশিয়া বিশ্বকাপ জয় করেছে ফ্রান্স। কিন্তু বিশ্বকাপ জেতার পর থেকে বর্ণবৈষম্য ও অভিবাসন সংক্রান্ত বিষয়ে দেশটিকে নিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।  বিশ্বকাপ জয়ী এই ফরাসী দলটি জন্মসূত্রে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা খেলোয়াড়দের নিয়ে তৈরী করা। আর বিতর্কের সূত্রপাত এখান থেকেই।

এবারের ফরাসী দলকে বিশ্বকাপের অন্যতম বহু-সাংস্কৃতিক দল বলা হচ্ছে। ফ্রান্স দলের ২৩ জন খেলোয়াড়ের ১৫ জনই আফ্রিকান বংশোদ্ভূত, যাদের অধিকাংশই বিভিন্ন ফরাসী উপনিবেশ থেকে এসেছেন। এরই পরিপ্রেক্ষিতে রবিবার ফাইনালের পর ইসলাম ভীতির বিরুদ্ধে সক্রিয় মার্কিন লেখক খালেদ বেইদউন বহুজাতিক এই ফরাসি দলের জন্য একটি টুইট করেন। 

সেই টুইটে লেখা ছিল, ‘বিশ্বকাপ জেতায় ফ্রান্স দলকে অভিনন্দন। ফ্রান্সের ৮০ ভাগ খেলোয়াড় আফ্রিকান, বর্ণবৈষম্য ও বিদেশী ভীতি বর্জন করুন। আপনার দলের ৫০ ভাগ খেলোয়াড় মুসলিম। তাই ইসলামভীতি ত্যাগ করুন। আফ্রিকান আর মুসলিমরা আপনাদের দ্বিতীয় বিশ্বকাপ জিতিয়েছে, এবার তাদের ন্যায়বিচার দিন।’
 
তার সেই পোস্টটি ১ লক্ষ ৬৩ হাজার বার রিটুইট করা হয়েছে এবং রবিবার পোস্ট হওয়ার পর থেকে ৩ লক্ষ ৭০ হাজার লাইক পেয়েছে। তবে সামাজিক মাধ্যমে অনেকে এমন মন্তব্যও করেছেন যে খেলোয়াড়রা আফ্রিকান বংশোদ্ভূত হলেও বাস্তবে প্রত্যেকেই ফরাসী। এদিকে খেলাকে ব্যবহার করে রাজনৈতিক বক্তব্য উপস্থাপন করায় বেইদউন'এর সমালোচনাও করেন অনেকে। 

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর ‌‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর