১৩ আগস্ট, ২০১৮ ১৭:৪৭

ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে চান রুট

অনলাইন ডেস্ক

ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে চান রুট

লর্ডস টেস্টে ইংলিশ বোলারদের সুইংয়ের কাছে নাস্তানাবুদ হয়েছে টিম ইন্ডিয়া। প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১০৭ ও দ্বিতীয় ইনিংসে ১৩০ রান করে বিরাট কোহলির দল। ফলে দুই ইনিংস মিলিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় মাত্র ২৩৭ রান। স্বল্প পুঁজি নিয়ে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ইনিংস ও ১৫৯ রানের ব্যবধানে হেরেছে বিরাট কোহলির দল। দুই ইনিংসেই যতটুকু লড়েছেন অধিনায়ক  কোহলি ও বোলার রবিচন্দন অশ্বিন। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ইংলিশরা ২-০ তে এগিয়ে গেছে। 

দ্বিতীয় টেস্ট জয়ের পর ভারতকে ৫-০ তে হোয়াইটওয়াশ করার স্বপ্নের কথা জানিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট। 

লর্ডসে জেমস অ্যান্ডারসনের ৫ উইকেট শিকারে ভারত প্রথম ইনিংসে অলআউট হয় মাত্র ১০৭ রানে। রবিবার চতুর্থ দিনে ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৩০ রানে। অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড নেন ৪টি করে উইকেট। ক্রিস ওকসের অপরাজিত ১৩৭ রানে ইংল্যান্ড তাদের একমাত্র ইনিংস ঘোষণা করেছিল ৭ উইকেটে ৩৯৬ রানে।

ভারতকে মাত্র একবারই ৫-০ তে হোয়াইটওয়াশ করতে পেরেছে ইংল্যান্ড, ১৯৫৯ সালে। এবার সেটির পুনরাবৃত্তির ভালো সুযোগ দেখছেন রুট। তবে কাজটা যে সহজ হবে না, তা ভালো করেই জানা ইংলিশ অধিনায়কের।

রুট বলেছেন, ‘এটা (৫-০) একটা স্বপ্ন হতে পারে, পাঁচটি পরিপূর্ণ পারফরম্যান্স করে পাঁচটি জয়। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আমাদের আত্মতুষ্টিতে ভোগা যাবে না। বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে খেলছি আমরা। তাদের বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় আছে।’

আদালতে বেন স্টোকসের শুনানির কারণে লর্ডসে সুযোগ পেয়েছিলেন ওকস। ব্যাট হাতে অপরাজিত ১৩৭ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে ৪ উইকেট নেওয়া ওকসকে প্রশংসায় ভাসালেন অধিনায়ক, ‘স্টোকসের অনুপস্থিতি ওকসের সামনে খেলার ও পারফর্ম করার সুযোগ করে দিয়েছিল। সে অসাধারণ খেলেছে। এটা দলের অন্যদের জন্য উদাহরণও।’

আগামী শনিবার ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ড ও ভারত তৃতীয় টেস্টে মুখোমুখি হবে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর