Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ আগস্ট, ২০১৮ ২২:১৪ অনলাইন ভার্সন
পাকিস্তান সিরিজের আগে সৌরভকে যা বলেছিলেন বাজপেয়ী
অনলাইন ডেস্ক
পাকিস্তান সিরিজের আগে সৌরভকে যা বলেছিলেন বাজপেয়ী
bd-pratidin

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী মারা গেছেন। বাজপেয়ী ছিলেন ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি থেকে দেশটির প্রথম প্রেসিডেন্ট। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টা ৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন অটল বিহারী বাজপেয়ী। ৯ সপ্তাহ ধরে এইমস-এ চিকিৎসাধীন ছিলেন তিনি।

বাজপেয়ীর মৃত্যুর পর তার বিভিন্ন স্মৃতি তুলে ধরছে ভারতীয় গণমাধ্যম। ২০০৩-০৪ সালের এমনই একটি ঘটনা প্রকাশ করা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যমে।

স্মৃতির ঝাঁপিতে উঁকি দিলে একেবারে সামনের সারিতেই ঘোরাফেরা করছে ২০০৩-০৪ সালের ঘটনাও। পাকিস্তান সফরে যাচ্ছে সৌরভের নেতৃত্বাধীন ভারত। একদিকে রাজনৈতিক উত্তেজনা, অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের দলের বিরুদ্ধে সিরিজের চাপ। অটল বিহারী বাজপেয়ী তখন দেশের প্রধানমন্ত্রী। 

সৌরভের হাত ধরে একদিকে যেমন তার মনোবল বাড়িয়েছিলেন, তেমনই ভারত অধিনায়েকের কানে তুলে দিয়েছিলেন কূটনৈতিক মন্তব্যও। ভারতীয় ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক সৌরভের হাতে একটি ব্যাট তুলে দিয়ে অটল বিহারী বাজপেয়ী বলেছিলেন, শুধু খেলায় নয়, মনও জিতে এসো। শুভকামানা। 

এরপর বাকিটা ইতিহাস। প্রথমবার পাকিস্তান গিয়ে সিরিজ জিতেছিল ভারত। টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক, দুই সিরিজই নিজেদের করে নিয়েছিল সৌরভের দল। ৫ ম্যাচের একদিনের সিরিজ ভারত জিতেছিল ৩-২-এ। আর ৩ ম্যাচের টেস্ট সিরিজ ভারত জিতেছিল ২-১-এ। 

সেবারই মুলতানে প্রথম ভারতীয় হিসেবে টেস্টে তিনশো রানের ইনিংস উপহার দিয়েছিলেন বীরেন্দ্র শেবাগ। ওই সিরিজে তিনিই ছিলেন সর্বোচ্চ স্কোরার। আর বলে শ্রেষ্ঠ পারফরম্যান্স ছিল কিংবদন্তী অনিল কুম্বলের।

বিডি প্রতিদিন/১৬ আগস্ট ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow