Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৩২ অনলাইন ভার্সন
অ্যান্ডারসনকে ম্যাকগ্রার চ্যালেঞ্জ
অনলাইন ডেস্ক
অ্যান্ডারসনকে ম্যাকগ্রার চ্যালেঞ্জ

২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে উইকেট শিকার অভিযান শুরু করেছিলেন। মঙ্গলবার ওভালে ভারতের মোহাম্মদ শামিকে বোল্ড করে কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে ছুঁয়ে ফেললেন কাঙ্ক্ষিত উচ্চতা। ফলে ৫৬৪টি উইকেট নিয়ে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি এখন জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ম্যাকগ্রার টেস্ট উইকেট সংখ্যা ৫৬৩টি।

এবার অ্যান্ডারসনের লক্ষ্য কী? স্বয়ং ম্যাকগ্রার মনে অবশ্য কোন সংশয় নেই। অ্যান্ডারসনের পরের টার্গেট হিসেবে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটে পৌঁছনোকেই দেখছেন প্রাক্তন অজি পেসার।

৬০০ টেস্ট উইকেটের থেক ৩৬ শিকার দূরে অ্যান্ডারসন। বয়স এখনই ৩৬। সদ্য ৩৩ বছর বয়সী অ্যালেস্টেয়ার কুক অবসর নিয়েছেন। জোরেবোলার হিসেবে অ্যান্ডারসনের ধকল তো আরও বেশি হওয়ার কথা। ১৪৩ টেস্ট খেলেও ফেলেছেন তিনি। আর কতদিন খেলার মতো ফিট থাকবেন, প্রশ্ন থেকেই যাচ্ছে।

স্বয়ং ম্যাকগ্রা অবশ্য বিশ্বাস রাখছেন ম্যাকগ্রার ওপর। তিনি বলেছেন, ‘জিমিকে যা দেখছি, তাতে ওকে ফিটই মনে হচ্ছে। খেলার তাগিদও অনুভূত হচ্ছে। ব্যাপার হল ও নিজে খেলতে চাইছে কি না। আমার তো মনে হয় ওর পরের লক্ষ্য ৬০০ টেস্ট উইকেট।’

ম্যাকগ্রা নিজে ১২৪ টেস্টে ৫৬৩ উইকেট নিয়েছিলেন। এতদিন ধরে পেসারদের মধ্যে তাঁরই সবচেয়ে বেশি উইকেট ছিল টেস্টে। এখন সেই মুকুট অ্যান্ডারসনের মাথায়। ম্যাকগ্রার কথায়, “যদি ও ৬০০ টেস্ট উইকেটে পৌঁছতে পারে, তবে তা অবিশ্বাস্য কীর্তি হবে। ওর যদি সেই ইচ্ছা থাকে, সেই প্যাশন সঙ্গী হয়, তার জন্য কঠোর পরিশ্রম করতে পারে, তবে যতদিন ইচ্ছা খেলতেই পারে। আমার মনে হয় ওর এখনও কিছু দেওয়ার রয়েছে। আমি চাই ও ৬০০ উইকেট নিক। তারপর অনিল কুম্বলে রয়েছে ৬১৯ উইকেট নিয়ে। সেটাও খুব দূরের লক্ষ্য নয়।”


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow