১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:৫৮

ভারত-পাকিস্তান ম্যাচের পরিসংখ্যান

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচের পরিসংখ্যান

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের খেলা মানেই ক্রিকেট প্রেমীদের মনে উন্মাদনা। কেননা ভারত-পাকিস্তান ম্যাচ শুধু ক্রিকেট মাঠেই সীমাবদ্ধ থাকে না, এর উত্তাপ ছড়িয়ে পরে দেশ থেকে দেশান্তরে।  

আজ বুধবার ১৪তম এশিয়া কাপের পঞ্চম ম্যাচে লড়বে এই দুই দল। যদিও উভয় দলই হংকংয়ের বিপক্ষে জিতে সুপার ফোর নিশ্চিত করেছে। ফলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মর্যাদার লড়াইয়ে জয় পেতে উদগ্রীব দু’দলই। এর আগে ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১২৯ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫২টি। পাকিস্তান জিতেছে ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত। আরও একবার শ্রেষ্ঠত্ব প্রমাণের আগে ভারত-পাকিস্তানের কিছু পরিসংখ্যান লক্ষ্য করা যাক।

ভারতের বর্তমান দলে মহেন্দ্র সিং ধোনিই একমাত্র খেলোয়াড় যে কি-না সংযুক্ত আরব আমিরাতে দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে আবুধাবিতে দুই ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানের বিপক্ষে খেলেছিলেন তিনি। প্রথম ম্যাচে ৩ ও দ্বিতীয় ওয়ানডেতে ৫৯ রান করেছিলেন ধোনি।

সংযুক্ত আরব আমিরাতে এর আগে ২৬ বার মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। এরমধ্যে জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তান জয় পেয়েছে ১৯ ম্যাচে। ভারত জয় পায় সাত ম্যাচে। ১৯৮৪ সালে শারজাহতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান।
ভারত-পাকিস্তান ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতের শচীন টেন্ডুলকার। ৬৯ ম্যাচের ৬৭ ইনিংসে ৫টি সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরিতে ২৫২৬ রান করেছেন টেন্ডুলকার। এই দু’দলের লড়াইয়ে সবচেয়ে বেশি ম্যাচও খেলেছেন টেন্ডুলকার। ৬৯টি।

সংযুক্ত আরব আমিরাতে মাঠে সবচেয়ে বেশি রান করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। শারজাহ ও আবুধাবিতে ৬১ ম্যাচে অংশ নিয়ে ২৫৮৩ রান করেছেন তিনি।

ভারত-পাকিস্তান ম্যাচে ভারতের টেন্ডুলকার সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও বোলিং-এ উইকেট শিকারে সবার উপরে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। ৪৮ ম্যাাচে ৬০ উইকেট শিকার করেছেন তিনি।

ভারতের বিপক্ষে ছাড়াও সংযুক্ত আরব আমিরাতে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন আকরাম। শারজাহতে ৭৭ ম্যাচে অংশ নিয়ে ১২২ উইকেট নিয়েছেন তিনি।

ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় লড়াইয়ে সবচেয়ে বেশি ডিসমিসাল করেন মইন খান। পাকিস্তানের মইন খান ৪৯ ম্যাচে ৭১টি ডিসমিসাল করেন। এর মধ্যে ৫৮টি ক্যাচ ও ১৩টি স্টাম্পিং।

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে সবচেয়ে বেশি ক্যাচ নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। ৬৪ ম্যাচে ৪৪টি ক্যাচ নেন তিনি।

জুটিতে এক ইনিংসে সবচেয়ে বেশি রান করেছেন ভারতের টেন্ডুলকার ও নবোজত সিং সিধু। ১৯৯৬ সালে পেপসি কাপ টুর্নামেন্টে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ২৩১ রান করেন টেন্ডুলকার ও সিধু।

ভারত-পাকিস্তান ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করেছেন মোহাম্মদ আজহারউদ্দিন। ভারতের জার্সি গায়ে ২৫ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার অধীনে ৯টিতে জয় ও ১৬টি ম্যাচে হার মানে টিম ইন্ডিয়া।

ভারত-পাকিস্তান লড়াইয়ে অধিনায়ক হিসেবে দলকে সবচেয়ে বেশি জয়ের স্বাদ দিয়েছেন ইমরান খান। ২৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে ১৯টি জয় ও ৪টি হারের স্বাদ দেন ১৯৯২ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর