২১ সেপ্টেম্বর, ২০১৮ ২২:২৪

ব্যাটসম্যানরা আবারও ব্যর্থ

আসিফ ইকবাল, দুবাই থেকে

ব্যাটসম্যানরা আবারও ব্যর্থ

ফাইল ছবি

আবুধাবীতে গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ম্যাচটি ছিল গুরুত্বহীণ। সুপার ফোরের ম্যাচগুলোতে কোনো প্রভাব ফেলবে না বলে বিশ্রামে ছিলেন মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। সাজঘরে বসিয়ে রাখা হয়েছিল সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচে বাজিমাত করতে। দুবাইয়ে ভারতের বিপক্ষে ফিরেছেন দুজনেই। পরিবর্তন হয়েছে একাদশের। কিন্তু উন্নতি হয়নি ব্যাটিংয়ের। বরং ভারতীয় স্পিনে নাকাল হয়েছেন টাইগার শিবিরের প্রতিষ্ঠিত তারকা ব্যাটসম্যানরা। 

গতকাল আবুধাবীতে বিধ্বস্ত হয়েছিল আফগান তিন স্পিনার রশীদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীর ঘুর্র্ণিতে। শুক্রবার দুবাইয়ে চোখে মুখে অন্ধকার দেখেছে হঠাৎ করে সুযোগ পাওয়া বাঁ হাতি স্পিনার রবীন্দ্র জাদেজার স্পিনে। আফগানিস্তান ম্যাচের পর ফের ব্যর্থ হয়েছেন বাংলাদেশের তারকা ব্যাটসম্যানরা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৪৯.১ ওভারে ১৭৩ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। 
 
ভারতের বিপক্ষে এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে তামিমের অভাব ফুটে উঠেছিল পুরোপুরি। দেশ সেরা ব্যাটসম্যানের জায়গায় খেলতে নামা নাজুমল হোসেন শান্ত এবারও ব্যর্থ হন। ব্যর্থ আরেক ওপেনার লিটন দাসও। দুই ওপেনারের বিদায়ের পর স্বপ্ন দেখাতে শুরু করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৪ রানের ইনিংস খেলা মুশফিকুর রহিম। কিন্তু খুব বেশী দূর এগুতে পারেননি দুই সিনিয়র ক্রিকেটার। দুজনেই দারুন খেলতে খেলতে আত্মাহুতি দেন জাদেজার স্পিনে। 

আগের বলে বাউন্ডারী হাঁকানোর পরের বলে অহেতুক সুইপ খেলতে যেয়ে শর্ট স্কয়ার লেগে ক্যাচ দেন সাকিব (১৭)। মুশফিক (২১) কোনো কারন ছাড়াই রিভার্স সুইপ খেলে ফিরে আসেন সাজঘরে। অবশ্য লম্বা ইনিংসের আভাস দিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু ভুবেনেশ্বরের বলের লাইন বুঝতে না পেওে লেগ বিফোর হন ব্যক্তিগত ২৫ রানে। 

ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে এক পর্যায়ে ১০১ রানে ৭ উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে পর টাইগাররা। সেখান থেকে অষ্টম উইকেটে জুটি বাঁধেন অধিনায়ক মাশরাফি ও মেহেদি হাসান মিরাজ। দুজনে অষ্টম উইকেট জুটিতে ১৩.১ ওভারে যোগ করেন ৬৬ রান। মাশরাফি ভুবেনেশ্বকে টানা দুই ছক্কা হাঁকিয়ে পরের বলে সাজঘরে ফিরেন। তখন তার স্কোর ২৬। মিরাজ সর্বোচ্চ ৪২ রানের ইনিংস খেলে জাসপ্রিত বুমরাহ’র বলে আউট হন। 

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। দুই পেসার ভুবেনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ নেন ৩টি করে উইকেট।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর