Bangladesh Pratidin

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪৬ অনলাইন ভার্সন
টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে '১০ লাখ' তম রান এসেছে যাদের ব্যাটে!
অনলাইন ডেস্ক
টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে '১০ লাখ' তম রান এসেছে যাদের ব্যাটে!
বোর্ডার-মোঙ্গিয়া

ভারতের হয়ে খেলেছিলেন মাত্র একটি টেস্ট। ওয়ানডে ম্যাচের সংখ্যা মাত্র  ৫৭টি। ধারাবাহিকতা ছিল না। অবশ্য ২০০৩ সালে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে টিম ইন্ডিয়ার হয়ে বিশ্বকাপ খেলেছিলেন দীনেশ মোঙ্গিয়া। 

চন্ডীগড়ের এই ক্রিকেটার ২০০১ থেকে ২০০৭ পর্যন্ত খেলেছিলেন টিম ইন্ডিয়ার হয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে চারটি অর্ধশতরান করেছেন। মনে রাখার মতো একটা ইনিংস খেলেছিলেন জিম্বাবুয়ের বিরুদ্ধে, গুয়াহাটিতে। সে ম্যাচে ১৫৯ রানে অপরাজিত ছিলেন তিনি। তবে ২০০৬ সালের ২২ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে একটি অনন্য নজির গড়ে ফেলেছিলেন মোঙ্গিয়া। যা ১২ বছর পর ক্রিকেট বিশ্বের নজরে এল। সেইদিন আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ১০ লক্ষ তম রানটা এসেছিল মোঙ্গিয়ার ব্যাট থেকে। 

১৯৭১ সালে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে মেলবোর্নে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। তার ঠিক ৩৫ বছর পর ২২ সেপ্টেম্বর এসেছিল ওয়ানডে ক্রিকেটের দশ লক্ষ তম রান। ২০০৬ সালের ২২ সেপ্টেম্বর ডিএলএফ কাপের ম্যাচে কুয়ালালামপুরে মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া। এই ম্যাচটির আগে ওয়ানডে ক্রিকেটে ৯,৯৯,৭৩৫ রান ছিল। প্রথমে ব্যাট করে মাত্র ২১৩ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। এরপর সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ৯,৯৯, ৯৪৮ রানে। 

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ভাল হয়নি। দুই ওপেনার বীরেন্দ্র শেবাগ ও শচীন টেন্ডুলকার দ্রুত ফিরে যান। এরপর ব্যাট করতে নামেন দীনেশ মোঙ্গিয়া। ভারতীয় ইনিংসের ১৪ তম ওভারের পঞ্চম বলটা ফাইন লেগে ঠেলে একটা সিঙ্গলস নেন মোঙ্গিয়া। ওয়ানডে ক্রিকেটের রান গিয়ে দাঁড়ায় ৯,৯৯,৯৯৯। 

পরবর্তী ওভারে স্টুয়ার্ট ক্লার্ককে বাউন্ডারির বাইরে পাঠান মোঙ্গিয়া। তার ব্যাট থেকেই আসে ১০ লক্ষ তম রান। ম্যাচটি অবশ্য ভারত হেরে গিয়েছিল। কিন্তু মোঙ্গিয়া ৬৩ রানে অপরাজিত ছিলেন। 
ওয়ানডে ক্রিকেট শুরু হওয়ার পর যেখানে ৩৫ বছরেই হয়ে গিয়েছিল ১০ লক্ষ রান, সেখানে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে লেগেছিল ১০৯ বছর। ১৯৮৬ সালের ১৯ অক্টোবর টেস্ট ক্রিকেটের ১০ লক্ষ তম রানটি এসেছিল সাবেক অজি অধিনায়ক অ্যালান বর্ডারের ব্যাট থেকে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

up-arrow