Bangladesh Pratidin

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩০ অনলাইন ভার্সন
আফগানিস্তান-পাকিস্তানের ৩ ক্রিকেটারকে শাস্তি
অনলাইন ডেস্ক
আফগানিস্তান-পাকিস্তানের ৩ ক্রিকেটারকে শাস্তি
সংগৃহীত ছবি

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে আচরণবিধি লঙ্ঘনের দায়ে পাকিস্তান ও আফগানিস্তানের তিনজন ক্রিকেটারকে জরিমানা করেছে আইসিসি। 

শুক্রবারের ম্যাচে ভিন্ন ভিন্ন ঘটনায় অভিযুক্ত হন তারা। পাকিস্তানের হাসান আলী, আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান ও স্পিনার রশিদ খানকে ম্যাচ ফি’র ১৫% জরিমানা করে আইসিসি।

শুধু আর্থিক জরিমানাই নয়, তাদের প্রত্যেকের নামের পাশে একটি করে ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে। আফগান খেলোয়াড়দের জন্য ডিমেরিট পাওয়ার এটি দ্বিতীয় ঘটনা। গত ফেব্রুয়ারিতে প্রথম কোনো আফগান ক্রিকেটার ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন।

হাসান এবং আসগর আইসিসির আচরণবিধির ২.১.১ ধারা লঙ্ঘন করেছেন। এই ধারায় ক্রিকেটের স্পিরিটের কথা বলা আছে। আর রশিদ খান লঙ্ঘন করেছেন, ২.১.৭ ধারা। যেখানে ভাষা, কাজ বা অঙ্গভঙ্গি ব্যবহার, আন্তর্জাতিক ম্যাচের সময় ব্যাটসম্যানের উপর কোনো বোলারের বা কোনো বোলারের উপর ব্যাটসম্যানের আক্রমণাত্মক প্রতিক্রিয়া সৃষ্টির কথা বলা আছে।

ম্যাচের ৩৩তম ওভারের সময় আফগান ব্যাটসম্যান হাসমতউল্লাহ ক্রিজে ফিরে যাওয়ার পরও তার দিকে বল থ্রো করতে যান হাসান আলী। শুধু তাই নয়, পরে ওই ব্যাটসম্যানের দিকে আক্রমণাত্মকভাবে এগিয়ে যান তিনি। পরে এই হাসান আলীর সঙ্গেই তর্কে জড়িয়ে যান আফগান অধিনায়ক আসগর আফগান।

আর ম্যাচের ৪৭তম ওভারে পাকিস্তানি ব্যাটসম্যান আসিফ আলীকে আউট করার পর আক্রমণাত্মক অঙ্গভঙ্গি করেন রশিদ খান। ব্যাটসম্যানের দিকে আঙুল তুলে তাকে সাজঘরের পথও দেখান।

ম্যাচের পর এই তিন ক্রিকেটারকেই শুনানিতে ডেকেছিলেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। তিনজনই নিজেদের অপরাধ মেনে নিয়েছেন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow