Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:২৩ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:১৯
ভারতের ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে প্রবীণ ব্যাটিং লাইনআপ
অনলাইন ডেস্ক
ভারতের ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে প্রবীণ ব্যাটিং লাইনআপ

এশিয়া কাপে দুর্দান্ত ফর্মে আছে ভারত। আগামী বছর বিশ্বকাপের আগে চূড়ান্ত একাদশের খোঁজ করছে টিম ইন্ডিয়া। এশিয়া কাপেও বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হয়েছে রায়াডুকে। তবে এরই মধ্যে একটি রেকর্ড গড়ে ফেলেছে ভারত। ভারতের ৪৭ বছরের একদিনের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে 'প্রবীণ' ব্যাটিং লাইনআপ। পুরো দলের গড় বয়স ২৮ বছর ৬ মাস।   

রবিবার ভারত-পাকিস্তান ম্যাচসহ এশিয়া কাপে এখনও পর্যন্ত ব্যাটিং অর্ডারে কোন বদল করেনি টিম ইন্ডিয়া। ভারতে প্রথম ছয় ব্যাটসম্যান- রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অম্বাতি রায়াডু, দীনেশ কার্তিক, কেদার যাদব ও এমএস ধোনি। প্রত্যেকের বয়সই ৩০ বছরের বেশি। প্রথম ৬ ব্যাটসম্যানের মধ্যে রোহিতের বয়স সবচেয়ে কম। অধিনায়ক রোহিত শর্মা ৩১ বছরের। তারপর ৩২ বছরের শিখর ধাওয়ান। তার চেয়ে এক বছরের বড় অম্বাতি রায়াডু। তাঁর সমান বয়স দীনেশ কার্তিকের। কেদার যাদবের বয়সও ৩৩। দলে এখন সবচেয়ে প্রবীণ ও অভিজ্ঞ ক্রিকেটার ৩৭ বছরের মহেন্দ্র সিং ধোনি। 

ধোনি, রায়াডু, দীনেশ কার্তিক ও কেদার যাদব- দলের এই চার ক্রিকেটার ৩৩ বা তার বেশি বয়সের। এর আগে ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে এমনটা দেখা গিয়েছিল। ওই সিরিজে শচীন টেন্ডুলকার, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় ও অনিল কুম্বলের ৩৩ বছরের বেশি বয়স ছিল। 

চূড়ান্ত একাদশে না থাকা দুই ব্যাটসম্যান মনীশ পাণ্ডে ও কেএল রাহুলের বয়স ত্রিশের নীচে। কেএল রাহুল ও মনীশ পাণ্ডের বয়স যথাক্রমে ২৮ ও ২৯ বছরের। সবচেয়ে কম বয়স খলিল আহমেদ। তাঁর বয়স ২০। এছাড়াও ত্রিশের নীচে রয়েছেন কুলদীপ যাদব (২৩), জসপ্রীত বুমরাহ (২৪), দীপক চাহার (২৬), সিদ্ধার্থ কল (২৮), ভুবনেশ্বর কুমার (২৮), যুজবেন্দ্র চহল (২৮) ও রবীন্দ্র জাডেজা (২৯)।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow