১৮ অক্টোবর, ২০১৮ ১৬:১৪

অঁরির অনুপ্রেরণার উৎস ওয়েঙ্গার ও গার্দিওলা

অনলাইন ডেস্ক

অঁরির অনুপ্রেরণার উৎস ওয়েঙ্গার ও গার্দিওলা

খেলোয়াড়ি জীবনে আর্সেন ওয়েঙ্গার ও পেপ গার্দিওলাকে দেখেই কোচিং ক্যারিয়ারের প্রতি উৎসাহিত হয়েছেন থিয়েরি অঁরি। মোনাকোর নতুন কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই কথাই স্বীকার করেছেন সাবেক এই ফ্রেঞ্চ তারকা।

পেশাদার খেলোয়াড় হিসেবে যে ক্লাব থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন আজ সেই ক্লাবেই প্রধান কোচের দায়িত্ব পেয়ে দারুণ উচ্ছসিত অঁরি। বুধবার মোনাকোর পক্ষ থেকে ক্লাবের নতুন কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে অঁরিকে পরিচয় করিয়ে দেয়া হয়। এটাই অঁরির প্রধান কোচ হিসেবে প্রথম চাকরি। এর আগে বেলজিয়ার জাতীয় দলে রবার্তে মার্টিনেজের সহকারী হিসেবে কাজ করেছেন। লিগ ওয়ানের ক্লাবটির সাথে তিন বছরের জন্য চুক্তি করেছেন অঁরি।

কোচ হিসেবে নিজেকে পরিণত করার ক্ষেত্রে আর্সেনালে ওয়েঙ্গার ও বার্সেলোনায় থাকাকালীন গার্দিওলার কাছ থেকে তিনি অনুপ্রেরণা লাভ করেছেন ও অনেক কিছুই শিখেছেন বলে স্বীকার করেছেন। 

এ সম্পর্কে অঁরি বলেছেন, ‘আমি যাদের সাথে কাজ করেছি তাদের কাছ থেকেই শিখেছি। আর্সেন আমার মনের মধ্যে অনেক কিছুই গেঁথে দিয়েছে। বিশেষ করে কিভাবে একজন পেশাদার মানুষ হিসেবে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা আমি তার কাছ থেকেই শিখেছি। প্রত্যেকেরই জীবনে একজন আদর্শ থাকে, কিন্তু নিজের জীবনে তা কাজে লাগানোই হচ্ছে গুরুত্বপূর্ণ।

আমার কাছে রেফারেন্স হচ্ছেন পেপ, বার্সেলোনায় তার অধীনে আমি যখন খেলার সুযোগ পাই তখন নতুন করে আবারো শিখেছি কিভাবে খেলতে হয়। পেপের সাথে শুধুমাত্র খেলা নিয়েই কথা বলা যায় এবং তার কাছে বিশ্রামের কোনো সুযোগ নেই। কেউ যদি ঘুমিয়েও যায় সে কথা বলতেই থাকে। সে আমার কাছে ফুটবলের থেকেও বেশী কিছু ছিল।’

লিগ ওয়ানের টেবিলে বর্তমানে ১৮তম স্থানে রয়েছে মোনাকো। ক্লাবের এই ব্যর্থতায় লিওনার্দো জার্দিমকে চাকরি হারাতে হয়েছে, আর তার স্থানে নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ৪১ বছর বয়সী অঁরি। ফ্রেঞ্চ এই তারকা খুব ভালভাবেই জানেন মোনাকোকে উপরে উঠানোর কাজটা দারুণ চ্যালেঞ্জিং। কিন্তু তারপরেও মোনাকোর প্রস্তাব গ্রহণে কোনো ধরনের দ্বিধা করেননি। 

এ সম্পর্কে তিনি বলেন, আমার জন্য প্রস্তাবটা ছিল বেশ যৌক্তিক। এই ক্লাবেই আমার শুরু হয়েছিল। এই ক্লাবটি সবসময়ই আমার হৃদয়ে একটি বিশেষ স্থানে আছে। সে কারণেই আবারো এখানে ফিরে আসাটা আমার কাছে স্বপ্ন সত্যি হবার মতই ঘটনা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর