Bangladesh Pratidin

প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৮ ১৯:২৪ অনলাইন ভার্সন
বিরাট কোহলির সামনে নতুন রেকর্ডের হাতছানি
অনলাইন ডেস্ক
বিরাট কোহলির সামনে নতুন রেকর্ডের হাতছানি
ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রবিবার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে গুয়াহাটিতে একদিনের ক্রিকেটে ৩৬ তম শতরান করেন বিরাট কোহলি। ১৪০ রানের ইনিংস খেলেন ভারত অধিনায়ক। চলতি বছরে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ২০৯৮ রান করলেন বিরাট কোহলি।  

এখন পর্যন্ত চলতি বছরে ১০ টি টেস্টে ১০৬৩ রান, ১০টি একদিনের ম্যাচে ৮৮৯ রান এবং ৭টি টি-টোয়েন্টি ম্যাচে ১৪৬ রান করেছেন বিরাট কোহলি। পরিসংখ্যান অনুযায়ী, টানা তিন বছর আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০ রান করলেন বিরাট কোহলি। এর আগে এই কৃতিত্ব রয়েছে আরও তিন জনের।
  
১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর পর তিন বছর আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০ রান করেন শচীন তেন্ডুলকর। ২০০২-২০০৪ তিন বছরে ২০০০ রান করে করেন অজি ওপেনার ম্যাথু হেইডেন। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত পর পর তিন বছর আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০ রান করেন ইংল্যান্ডের জো রুট।
  
ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে এক বছরে সবচেয়ে বেশি রান করেছেন শ্রীলঙ্কার উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা(২৮৬৮)। সাঙ্গাকারাকে টপকাতে বিরাটের প্রয়োজন আর মাত্র ৭৭১ রান। ২০১৮ সালে বিরাটের হাতে রয়েছে এখনও ১৩টি ম্যাচে ১৬টি ইনিংস।

এদিকে, এক বছরে ৩০০০ রানের নজির স্পর্শ করতে বিরাটের প্রয়োজন ৯০২ রান। তবে অধিনায়ক হিসেবে পর পর দুই বছর ২০০০ রান করার নজির একমাত্র বিরাট কোহলির রয়েছে। এই নজির আর কোনও অধিনায়কের নেই।        

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow