২৩ অক্টোবর, ২০১৮ ১১:৩০

আজ পেলের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ পেলের জন্মদিন

বিশ্ব ফুটবলের এক জীবন্ত কিংবদন্তির নাম ব্রাজিল তারকা পেলে। তাকে বলা হয় লিজেন্ডদের লিজেন্ড। ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিল ও ফুটবল বিশ্ব আলোকিত করতে দুনিয়ায় আগমন হয়েছিল এই ফুটবল নক্ষত্রের। ৭৮ পেরিয়ে ৭৯ বছরে পা দিলেন তিনি।

কালো মানিক খ্যাত এই মহাতারকার ক্যারিয়ার সফলতায় পূর্ণ। তার সমৃদ্ধশালী ক্যারিয়ারের গুণেই সে সময়ের ব্রাজিল ছিল অপ্রতিরোধ্য। ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখনও তিনি। ব্রাজিলের হয়ে জিতেছেন তিন তিনটি বিশ্বকাপ। তার সময়ে টানা ২ বার বিশ্বকাপ জেতা একমাত্র দলও ব্রাজিল। তিনি ৫৮ এবং ৬২তে টানা দুইবার বিশ্বকাপ জেতার পর আরেকটি জিতেছিলেন ১৯৭০ সালে।

ব্রাজিলের হয়ে পেলের গোল ৯৫টি। তার মধ্যে ৭৭টি অফিসিয়াল এবং বাকিগুলো আনঅফিশিয়াল। বিশ্বের একমাত্র তারকা যার হ্যাটট্রিক ৯২টি। অবিশ্বাস্য হলেও পেলের কাছে যেন এটাও স্বাভাবিক!

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের এই মহাতারকার গোল ১২টি। তার মধ্যে ১৯৫৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে তারই গোলে জিতেছিল ব্রাজিল। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিক এবং ফাইনালে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিল পেলে। এছাড়া ১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালির বিপক্ষেও গোল করেছিলেন তিনি।

ফুটবল ক্যারিয়ারে অফিসিয়াল এবং আনঅফিসিয়াল মিলে ১৩৬৩ ম্যাচে ১২৮১ গোল করেছেন এই ফুটবল নক্ষত্র।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর