১১ নভেম্বর, ২০১৮ ১০:৫১

৩৬০ ডিগ্রি বোলিং, ভাবনায় পড়েছে এমসিসি (ভিডিও)

অনলাইন ডেস্ক

৩৬০ ডিগ্রি বোলিং, ভাবনায় পড়েছে এমসিসি (ভিডিও)

এত দিন ব্যাটসম্যানরা রিভার্স সুইপ, সুইচহিটসহ বিভিন্ন ধরনের নান্দনিক ব্যাটিং স্টাইল চর্চা করে আসছিলেন। এবার বোলিংয়ে অদ্ভূত রকমের কৌশল দেখিয়ে আলোচনার জন্ম দিয়েছেন ভারতীয় এক স্পিনার। নাম তার শিবা সিং।

৩৬০ ডিগ্রি কোণ ঘুরে বোলিং করে আলোচনায় আসেন ভারতের এই স্পিনার।

মাঠের আম্পায়াররা শিবার ওই বলকে ‘ডেড’ ঘোষণা করলেও তিনি প্রশ্ন তুলেছেন, ব্যাটসম্যানরা যদি রিভার্স সুইপ, সুইচহিট করতে পারেন তাহলে বোলাররা কেন বৈচিত্র আনতে পারবেন না? অনেকে এমন বোলিং অ্যাকশনের পক্ষ নিয়েছেন। যদিও সমালোচনাও করেছেন কেউ কেউ।

শিবার বোলিংয়ে আপত্তি আম্পায়ারদের। পরপর দুই বলেই ডেকে বসেন ডেড বল। জানিয়ে দেন আবারও একই ডেলিভারি দিলে ডেড বলই হবে। যদিও প্রতিপক্ষ ব্যাটসম্যানদের অভিযোগ দিতে দেখা যায়নি।

৩৬০ ডিগ্রি অ্যাকশন নিয়ে ভাবনায় পড়েছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসিও। এমন বোলিংও হতে পারে? কি অদ্ভুত। ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যানের নাম শুনেছেন, কিন্তু বোলার? যে কারো চোখ কপালে উঠতে পারে।

পরে গণমাধ্যমকে শিবা জানান, আগেও তিনি এমন ডেলিভারি দিয়েছেন। কিন্তু প্রশ্ন তোলেননি কেউ। আক্ষেপ করে বলেছেন, ব্যাটসম্যানরা রিভার্স সুইপ ও সুইচহিট করে চমকে দিতে পারেন, কিন্তু বোলাররা কিছু করতে গেলেই হয় ডেড বল। কিংবদন্তি অস্ট্রেলিয়ান আম্পায়ার সাইমন টাফেল অবশ্য শিবার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। বলেছেন, ব্যাটসম্যানদের রিভার্স অ্যাকশন আর বোলারদের অ্যাকশন; দুটো আলাদা বিষয়।

শিবার এমন বৈচিত্রময় বোলিং অ্যাকশন নিয়ে সরব হয়ে উঠেছে ক্রিকেট মহল। বিষেণ সিং বেদি টুইটে লিখেছেন, 'পাগলাটে’।

সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন অবশ্য প্রশংসা করেছেন। বোলার শিবার পক্ষেই আসছে বেশিরভাগ মন্তব্য। তারা বলছেন, ব্যাটসম্যানরা যদি ব্যাটিংয়ে বৈচিত্র্য আনতে পারে তাহলে বোলাররা কেন নয়?

এদিকে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসি বলছে, বোলিং করার সময় কনুই কতটকু বাঁকা করা যাবে তা বলা হলেও অ্যাকশন নিয়ে তেমন কিছু বলা হয়নি। ফলে বোলার বেঁছে নিতে পারেন পছন্দমত অ্যাকশন, তা যত কঠিনই হোক না কেন। এখন প্রশ্ন হল, তা ব্যাটসম্যানকে বিভ্রান্ত করছে কিনা। পুরো ব্যাপারটা মাঠের আম্পায়ারদের হাতে। শিবার ক্ষেত্রেও তাই হয়েছে।

কিন্তু শিবার এমন বোলিং খোরাক জোগাচ্ছে আলোচনার। ক্রিকেটার থেকে আম্পায়ার, এমনকি এমসিসি। জন্ম দিচ্ছে নতুন ভাবনার। ৩০০ ডিগ্রি বোলিং নিয়েও তাই আসতে পারে নতুন আইন।

 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর