Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১৬:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ নভেম্বর, ২০১৮ ১৮:০০
তাইজুল-মিরাজের ঘূর্ণিতে ফলোঅনে জিম্বাবুয়ে!
অনলাইন ডেস্ক
তাইজুল-মিরাজের ঘূর্ণিতে ফলোঅনে জিম্বাবুয়ে!
সংগৃহীত ছবি

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ব্রেন্ডন টেইলরের সঙ্গে পিটার মুরের প্রতিরোধের পরও তাইজুল ইসলাম ও মিরাজের ঘূর্ণিতে তৃতীয় দিন শেষে ফলোঅনে জিম্বাবুয়ে! ৬ষ্ঠ উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ১৩৯ রান তুলে বড় রানের দিকে এগিয়ে যাওয়ার ইঙ্গিত দিলেও ৩৪ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ৩০৪ রানে গুটিয়ে যায় দলটি। জিম্বাবুয়ের টেন্ডাই চাতারা ব্যাটিং করার অবস্থায় না থাকায় এখানেই থামতে হলো তাদের। ফলোঅন এড়াতে সফরকারীদের দরকার ছিল আরও ১৯ রান। কিন্তু দিনের খেলা শেষ হয়ে যাওয়ার কারণে বোঝা গেলো না জিম্বাবুয়েকে ফলোঅন করাবে কি না। তবে ধারণা করা হচ্ছে ২১৮ রানে এগিয়ে থাকা বাংলাদেশ জিম্বাবুয়েকে ফলোঅন না করে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেন তারা। 

এর আগে, ২৫ রান ও ৯ উইকেট হাতে রেখে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান চ্যারি ও নাইটওয়াচ ব্যাটসম্যান ত্রিপানো। ৪৬ বল খেলে ত্রিপানো ফিরলেও অর্ধশতক তুলে নেন চ্যারি। ৩ রান যোগ করার পর অবশ্য তাইজুলের বলে ফিরে যান এই ওপেনার। এরপর ব্রেন্ডন টেইলর ম্যাচের হাল ধরলেও ওপর প্রান্ত থেকে দলীয় ১৩১ রানের মধ্যে শন উইলিয়ামসন ও সিকান্দার রাজাকে ফিরেয়ে ম্যাচের লাগাম বাংলাদেশের হাতে রাখেন তাইজুল। এরপর পিটার মুরের সঙ্গে ১৩৯ রানের জুটি গড়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করে জিম্বাবুয়ে। কিন্তু দলীয় ২৭০ রানে পিটার মুর ৮৩ রানে ফিরে যাওয়ার পরই ধস নামে জিম্বাবুয়ে ব্যাটিং লাইনআপে। শুরুটা করেন আরিফুল হক। এরপর যোগ দেন মিরাজ ও তাইজুল। এর মধ্যে টেইলারের উইকেটসহ মিরাজ দুটি এবং তাইজুল একটি নেন। আর এই উইকেটের মধ্য দিয়ে ৫ উইকেট পাওয়ার ধারা ধরে রাখলেন এই স্পিনার। এর আগে, সিলেট টেস্টের দুই ইনিংসে (৬ ও ৫) ১১ উইকেট পেয়েছিলেন তিনি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে অন্য চার উইকেটের তিনটি নিয়েছেন মেহেদি হাসান মিরাজ।

বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি ও মুমিনুল হকের সেঞ্চুরির ওপর ভর করে ৫২২ রান তুলে ইনিংস ঘোষণা করে। 

বিডি-প্রতিদিন/১৩ নভেম্বর, ২০১৮/এনায়েত/মাহবুব

 

আপনার মন্তব্য

up-arrow