১৩ নভেম্বর, ২০১৮ ২০:২১

টেইলরের পাঁচ সেঞ্চুরির ৪টিই বাংলাদেশের বিপক্ষে

অনলাইন ডেস্ক

টেইলরের পাঁচ সেঞ্চুরির ৪টিই বাংলাদেশের বিপক্ষে

ব্রেন্ডন টেইলর ও পিটার মুরের দারুণ জুটির পরও মিরপুর টেস্টে ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। মঙ্গলবার দ্বিতীয় দিনে প্রথম ইনিংস শেষ হয়েছে তাদের ৩০৪ রানে। ২১৮ রানের লিড পাওয়া বাংলাদেশ প্রতিপক্ষকে ফলো অন করাবে কিনা, সেটি জানা যাবে চতুর্থ দিন সকালে।

তবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১১০ রানের নান্দনিক ইনিংস খেলেছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলর। সাড়ে পাঁচ বছর ও ২০ ইনিংস পর আবারও টেস্টে সেঞ্চুরি করলেন তিনি।

২৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে টেইলরের এটি পঞ্চম সেঞ্চুরি। এর মধ্যে চারটিই করেছেন বাংলাদেশের বিপক্ষে। তবে টেইলরের এবারের সেঞ্চুরিটি বাংলাদেশের মাটিতে প্রথম। বাকী তিনটি টাইগারদের বিপক্ষে টেইলর করেছেন দেশের মাটিতে।

যেন বাংলাদেশকে প্রতিপক্ষ হিসেবে পেলেই ব্যাট হাতে জ্বলে উঠেন টেইলর। সেটির প্রমাণ আবারও দিলেন তিনি। ২০১৩ সালের এপ্রিলে এই বাংলাদেশের বিপক্ষেই নিজের ক্যারিয়ারের সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন টেইলর। সাড়ে পাঁচ বছর পর আবারও টেস্ট সেঞ্চুরির দেখা পেলেন তিনি। অবশ্য মাঝে প্রায় দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকেই দূরে ছিলেন টেইলর।

এছাড়া টেস্ট ক্যারিয়ারে যা রান করেছেন টেইলর, তার অর্ধেকের বেশি রানই এসেছে বাংলাদেশের বিপক্ষে। ২৮ ম্যাচের ৫৫ ইনিংসের ক্যারিয়ারে ৫টি সেঞ্চুরি ও ৮টি হাফ-সেঞ্চুরিতে ৩৩ দশমিক ৩৪ গড়ে ১৭৩৪ রান করেছেন টেইলর। তবে বাংলাদেশের বিপক্ষে ১০ ম্যাচের ১৯ ইনিংসে ৫৮ দশমিক ৩১ গড়ে ৯৩৩ রান আছে টেইলরের। ৪টি সেঞ্চুরির সাথে ২টি হাফ-সেঞ্চুরিও রয়েছে তার।

বিদেশের মাটিতে কোনো দলের বিপক্ষে টেইলরের সবচেয়ে বেশি রান এই বাংলাদেশের বিপক্ষেই। বাংলাদেশের মাটিতে ৭ ম্যাচের ১৩ ইনিংসে ৩৬ দশমিক ৫০ গড়ে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৪৩৮ রান করেছেন টেইলর।     

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর