Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ নভেম্বর, ২০১৮ ২২:৩২ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ২২:৩৯
বার্সেলোনায় মেসির সাথে ড. ইউনূস
অনলাইন ডেস্ক
বার্সেলোনায় মেসির সাথে ড. ইউনূস

স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনায় এক সফরে দলটির খেলোয়াড়দের সাথে কুশল বিনিময় ও তাদের ট্রেনিং সেশন পরিদর্শন করেছেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। এসময় বার্সেলোনার ঘরোয়া ফুটবল মাঠ স্পোর্টস সিটি জোন গ্যাম্পার-এ প্রফেসর ইউনূসকে অভ্যর্থনা জানান বার্সার ভাইস প্রেসিডেন্ট জর্ডি মাস্ত্রে।

বার্সেলোনা টিমের ট্রেনিং সেশন দেখতে তাকে এই বিশেষ পরিদর্শনে আমন্ত্রণ জানানো হয়। এসময় দলটির ভাইস প্রেসিডেন্ট জর্ডি মাস্ত্রে ‘ইউনূস’ লেখা একটি জার্সিও উপহার দেন তাকে। এরপর মেসি-পিকেদের সঙ্গে ফটো সেশনেও অংশ নেন ড. ইউনূস। এসময় বার্সা অধিনায়ক আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি, জেরার্ড পিকে, এরিক আবিদাল, স্যামুয়েল উমতিতির মতো তারকরা এবং কোচের সাথে সাক্ষাৎ করেন প্রফেসর ইউনূস। 

খেলোয়াড়দের প্রত্যেকেই প্রফেসর ইউনূসের সাথে ছবি তোলেন এবং নতুন প্রকাশিত বই 'A World of Three Zeros' -এর স্প্যানিশ সংস্করণের কপি তার নিকট থেকে গ্রহণ করেন।

উল্লেখ্য, ফুটবল ক্লাব বার্সেলোনা (এফসিবি) ফাউন্ডেশন যা বার্সা টিমকে হোস্ট ও অর্থায়ন করে থাকে। বার্সেলোনা সোশ্যাল বিজনেস সিটি প্রোগ্রামের একটি পার্টনার যা পৃথিবীর বিভিন্ন দেশে সামাজিক ব্যবসা নগরী নেটওয়ার্কের অংশ হিসেবে কাজ করে। এরই অংশ হিসেবে ঢাকায় অবস্থিত ইউনূস সেন্টারের সাথে বিশ্বব্যাপী সামাজিক ব্যবসা আন্দোলনে যোগ দিয়েছে।

প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসার ভিত্তিতে সমাজ পরিবর্তনের লক্ষ্যে ক্রীড়াজগতের বিপুল শক্তিকেও ব্যবহারের পক্ষপাতী। বার্সেলোনাকে সামাজিক ব্যবসা নগরীতে পরিণত করে এরই মধ্যে সামাজিক ব্যবসা আন্দোলনে যোগ দিয়েছে বার্সা। ইতোমধ্যে বার্সেলোনার ৯টি বিশ্ববিদ্যালয় তাদের ক্যাম্পাসে “ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার” প্রতিষ্ঠা করেছে।

বার্সেলোনায় তার সফরকালে প্রফেসর ইউনূস “স্মার্ট সিটিজ ওয়ার্ল্ড এক্সপো”-তে কাতালোনিয়া সরকারের সামাজিক অর্থনীতি মন্ত্রীর উপস্থিতিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দেন। ১৭ নভেম্বর তিনি কাতালোনিয়ার সরকার প্রধানের সাথে বৈঠক করবেন। এর পূর্বে তিনি ভ্যালেন্সিয়া ও মাদ্রিদে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও ব্যবসায়িক সম্মেলনে বক্তৃতা দেবেন।

ক্রীড়াজগতকে সামাজিক ব্যবসার মহাসড়কে পরিচালিত করার লক্ষ্যে প্রফেসর ইউনূস প্যারিসে “ইউনূস স্পোর্টস হাব” স্থাপন করেছেন। স্পেন থেকে প্রফেসর ইউনূস ফ্রান্সের লিওতে যাবেন। যেখানে তিনি লিও থেকে প্যারিস অভিমুখে “সামাজিক ব্যবসা স্পোর্টস মার্চ” উদ্বোধন করবেন।

এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে বার্সার আমন্ত্রণে ক্লাবটির স্টেডিয়াম ও জাদুঘর পরিদর্শন করেছিলেন ড. ইউনূস। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow