২০ নভেম্বর, ২০১৮ ১০:৫৭

পাঁচ মিনিটে জার্মানির স্বপ্ন ভঙ, সেমিতে নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক

পাঁচ মিনিটে জার্মানির স্বপ্ন ভঙ, সেমিতে নেদারল্যান্ডস

দুর্দিন কাটছে না সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির। সান্ত্বনার শেষ ম্যাচেও জয় পায়নি দলটি। যদিও বিদায় নিশ্চিত হয়েছিল আগেই, শেষ ম্যাচে সান্ত্বনার জয়টাই ছিল একমাত্র লক্ষ্য।

সেই লক্ষ্যে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু শেষ পাঁচ মিনিটে নেদারল্যান্ডস দারুণভাবে ঘুরে দাঁড়ানোয় ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে জার্মানদের। তাদের সঙ্গে ২-২ গোলের নাটকীয় ড্রয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে উঠেছে ডাচরা।

এই ড্রয়ে ‘এ’ লিগের গ্রুপ-১-এর শীর্ষে আছে নেদারল্যান্ডস। চার ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্সের সমান ৭ পয়েন্ট। তবে গোল ব্যবধানে ফরাসিদের থেকে এগিয়ে আছে ডাচরা।

‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলোকে নিয়ে আগামী বছরের জুনে হবে টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড। বাকি তিন গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল, ইংল্যান্ড ও সুইজারল্যান্ড।

সোমবার রাতে নিজেদের মাঠে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে গিয়েছিল জার্মানি। স্ট্রাইকার টিমো ভের্নারের গোলে লিড পায় স্বাগতিকরা।

১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণও করে ফেলে জার্মানি। দলের দ্বিতীয় গোলটা করেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার লেরয় সানে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর ভালো দুটি সুযোগ পেয়েছিলেন ভের্নার। কিন্তু তিনি একটি শট মারেন গোলরক্ষক বারাবর, আরেকটি পোস্টের বাইরে দিয়ে।

এই অর্ধে বদলি হিসেবে নামেন থমাস মুলার। এটি আবার জাতীয় দলের হয়ে তার শততম ম্যাচ। স্কোরলাইন ৩-০ করার সুযোগ পেয়েছিলেন তিনিও। কিন্তু কাজে লাগাতে পারেননি।

ম্যাচের তখন বাকি আর পাঁচ মিনিট। নেদারল্যান্ডসের সেমিফাইনালে ওঠার স্বপ্ন ফিকে হয়ে গেছে অনেকটাই। এমন সময়েই ডি রনের কাট ব্যাকটা বক্সের বাইরে পেলেন প্রোমেস। তার শট খুঁজে নেয় জার্মানির জাল। ব্যবধান কমায় ডাচরা।

তখনো কাজ বাকি অনেকটা। ফাইনাল রাউন্ডে যেতে যে ডাচদের গোল দরকার আরো একটি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে মহামূল্যবান সেই গোলটাই এনে দিলেন ভার্জিল ভ্যান ডিক। ২-২ গোলের ড্রয়ে নেদারল্যান্ডসের যেমন পূরণ হয়েছে সেমিফাইনালের স্বপ্ন, জয়ের স্বপ্ন ভেঙেছে জার্মানির।

গত বিশ্বকাপের গ্রুপপর্বে সুইডেনকে হারানোর পর থেকে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ জেতেনি জোয়াকিম লোর জার্মানি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর