শিরোনাম
২০ নভেম্বর, ২০১৮ ১৩:২৬

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে মুশফিক-মিরাজ-তাইজুল

অনলাইন ডেস্ক

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে মুশফিক-মিরাজ-তাইজুল

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন টাইগার। চোখ জুড়ানো এই পারফম্যান্সের পুরস্কার পেলেন বাংলাদেশের তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন মুশফিক। মিরাজ ও তাইজুল বোলারদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন।

গত সপ্তাহে শেষ হওয়া মিরপুর টেস্টে বাংলাদেশের ২১৮ রানের জয়ে প্রথম ইনিংসে অপরাজিত ডাবল সেঞ্চুরি (২১৯) করেন মুশফিক। পাঁচ ধাপ এগিয়ে ১৮তম স্থানে আছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তার আগের সেরা র‌্যাংকিং ছিল ২১তম, যেটি অর্জন করেছিলেন ২০১৭ সালের জুলাইয়ে।

দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরি করা মাহমুদউল্লাহরও উন্নতি হয়েছে। ৭৪ থেকে ৫৭তম স্থানে উঠে এসেছেন ডানহাতি ব্যাটসম্যান। একই ম্যাচে জোড়া সেঞ্চুরি করা জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর ১৮ ধাপ এগিয়ে ২৭তম স্থানে আছেন।

বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ২৭তম স্থানে আছেন তাইজুল। বাঁহাতি স্পিনার মিরপুরে প্রথম ইনিংসে ১০৭ রানে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে নেন ২ উইকেট। ম্যাচে ৮ উইকেট নেওয়া মিরাজ সাত ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন।

প্রথম ইনিংসে ফিফটি করা মিরাজের উন্নতি হয়েছে অলরাউন্ডার র‌্যাংকিংয়েও। আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে আছেন এই অফ স্পিনার। শীর্ষে আছেন যথারীতি সাকিব আল হাসান।

বাংলাদেশ-জিম্বাবুয়ে মিরপুর টেস্টে, শ্রীলঙ্কা-ইংল্যান্ড পাল্লেকেলে টেস্ট ও পাকিস্তান-নিউজিল্যান্ড আবুধাবি টেস্টের পর মঙ্গলবার নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি।

নিউজিল্যান্ডের হেনরি নিকোলস ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে আছেন। সোমবার আবুধাবি টেস্টে নিউজিল্যান্ডের ৪ রানের অবিশ্বাস্য জয়ে প্রথম ইনিংসে ২৮ ও দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করেন নিকোলস। পাকিস্তানের বাবর আজম ১৬ ধাপ এগিয়ে ৬৩তম স্থানে আছেন।

পাল্লেকেলে টেস্টের পারফরম্যান্সে বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস ও রোশেন সিলভা এবং ইংল্যান্ডের বেন ফোকস। ম্যাথুস সেরা বিশে ফিরেছেন, পাঁচ ধাপ এগিয়ে ১৬তম স্থানে আছেন। রোশেন ২৫ ধাপ এগিয়ে ৫৩তম ও ফোকস ১৫ ধাপ এগিয়ে ৫৪তম স্থানে আছেন।

ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন যথারীতি ভারত অধিনায়ক বিরাট কোহলি। এরপর আছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের জো রুট। আর বোলারদের র‌্যাংকিংয়ে আগের মতো শীর্ষে আছেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন।

আবুধাবি টেস্টে ৮ উইকেট নিয়ে সেরা বিশে ফিরেছেন পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ, তিনি আছেন ১৯তম স্থানে। জিম্বাবুয়ের কাইল জার্ভিস ১৯ ধাপ এগিয়ে ৪০তম, শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়া ১৪ ধাপ এগিয়ে ৪১তম, ইংল্যান্ডের জ্যাক লিচ ১৪ ধাপ এগিয়ে ৪৩তম, পাকিস্তানের হাসান আলী ২৪ ধাপ এগিয়ে ৪৪তম স্থানে আছেন।

আবুধাবি টেস্টে অভিষেকে ৭ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল ৬৮তম স্থান দিয়ে র‌্যাংকিংয়ে প্রবেশ করেছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর