২০ নভেম্বর, ২০১৮ ২১:৪০

টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড ক্রিস গেইলের

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড ক্রিস গেইলের

ফাইল ছবি

ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইলকে বলা হয় টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা। নতুন কোনো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু হওয়া মানেই গেইলের চার-ছক্কার ফুলঝুড়ি। এই ফরমেটে ক্রিস গেইলের রেকর্ডের ধারেকাছেও কেউ নেই। 

৩৯ বছর বয়স এই ব্যাটসম্যান এখন খেলছেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এমজানসি সুপার লিগ (এমএসএল)। সেখানে খেলতে নেমে নতুন আরেক রেকর্ডে নাম লিখিয়েছেন গেইল। বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে ১০টি আলাদা টি-টোয়েন্টি লিগে খেলার কীর্তি গড়েছেন তিনি।

শনিবার (১৭ নভেম্বর) এই লিগের দল জোসি স্টার্সের হয়ে মাঠে নেমে নতুন লিগে নিজের অভিষেক ম্যাচে ১৯ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ২৩ রানের ইনিংস খেলেছেন এই তারকা। তার দলও নেলসন ম্যান্ডেলা বে জায়ান্টসের বিপক্ষে ৫ উইকেটে হেরে গেছে।

তবে বিভিন্ন দেশে টি-টোয়েন্টিতে ৩৫৪ ম্যাচে ১২ হাজারের উপর রান, গড় ৪০.২৫। ১৪৮.২৩ স্ট্রাইক রেটটাও ঈর্ষণীয়। টি-টোয়েন্টি ক্রিকেটে দশ হাজারের বেশি রান করা একমাত্র ব্যাটসম্যান গেইল। ৮৯১ ছক্কায় আছেন সবার উপরে। এই ফরমেটে তার সেঞ্চুরি ২১টি! নিকট প্রতিদ্বন্দ্বি নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের সেঞ্চুরি যেখানে মাত্র ৭টি। টি-টোয়েন্টির সবচেয়ে বড় ইনিংসটাও গেইলের। ২০১৩ সালে আইপিএলে পুনে ওয়ারিয়র্সের হয়ে হার না মানা ১৭৫ রান করেছিলেন জ্যামাইকান এই ব্যাটিং দানব।

এপর্যন্ত গেইল যেসব টি-টোয়েন্টি লিগে খেলেছেন সেগুলো হলো- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ, র‍্যাম স্ল্যাম টি-টোয়েন্টি, ভাইটালিটি ব্ল্যাস্ট, গ্লোবাল টি-টোয়েন্টি (কানাডা), আফগানিস্তান প্রিমিয়ার লিগ ও এমজানসি সুপার লিগ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর