২২ নভেম্বর, ২০১৮ ১০:৩১

উইন্ডিজের বিপক্ষে ব্যক্তিগত রেকর্ডের সুযোগ সাকিব-মুশফিকদের

অনলাইন ডেস্ক

উইন্ডিজের বিপক্ষে ব্যক্তিগত রেকর্ডের সুযোগ সাকিব-মুশফিকদের

ফাইল ছবি

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের অবস্থান একেবারে তলানিতে। টেস্ট পরিসংখ্যানে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে থাকলেও বর্তমানে শক্তি-সামর্থ্যের ব্যবধানও খুব একটা নেই দুই দলের। কিন্তু সবশেষ মুখোমুখি লড়াইয়ে স্রেফ উড়ে গিয়েছিল বাংলাদেশ। বড় পার্থক্য গড়ে দিয়েছিল কন্ডিশন। ক্যারিবীয়দের পেস বোলিংকে  কাজে লাগাতে গতিময় ও বাউন্সি উইকেট বানিয়ে ক্যারিবিয়ানরা গুঁড়িয়ে দিয়েছিল বাংলাদেশকে। দুটি টেস্টই শেষ হয়েছিল তিন দিনে। এক ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। 

তবে এবার কন্ডিশন চ্যালেঞ্জ জানাবে ক্যারিবিয়ানদের। নিজেদের কন্ডিশন কাজে লাগিয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে এবার দলকে ভালো অবস্থানে রেখে জয় পেতে মুখিয়ে আছে টাইগার বাহিনী। একই সঙ্গে ব্যক্তিগত পারফরম্যান্সেও রেকর্ড গড়ার সুযোগ এসেছে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমদের সামনে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আজ বৃহস্পতিবার সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরি কাটিয়ে এ ম্যাচ দিয়ে দলে ফিরেছেন। 

এই সিরিজ শুরু আগ পর্যন্ত চন্দরপলের ব্যক্তিগত সর্বোচ্চ ৮৯৭ রানের বিপরীতে দ্বিতীয় তামিমের রান ৭৫০। তবে ইনজুরির কারণে এ সিরিজে নেই বাংলাদেশের তারকা এ ওপেনার। তবে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার সাকিব। তার ঝুলিতে আছে ৩৭ উইকেট। এবার দু'দলের ১৫তম টেস্ট ম্যাচে সাদা পোষাকে ২০০ উইকেট শিকারের হাতছানি সাকিবের সামনে। আর টেস্টে তামিমের সর্বোচ্চ রানকে টপকে যাওয়ার সুযোগ মুশফিকুর রহিমের। কারণ ক্যারিবীয়দের বিপক্ষে ৬২১ রান করেছেন। 

এছাড়া উভয় দলের মধ্যে ব্যক্তিগত অর্জনে এগিয়ে উইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৪ সেঞ্চুরি চন্দরপলের। ব্রাথওয়েটের ৩টি। ২টি করে আছে সারওয়ান, পাওয়েল ও ব্রাভোর। বিপরীতে একটির বেশি সেঞ্চুরি নেই বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের। তামিম করেছিলেন ১২৮ রান। এছাড়া মুশফিক করেন ১১৬ রান। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর